রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শীর্ষে থেকেই ইউরোতে পা রাখল ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক
  ২২ নভেম্বর ২০২৩, ০০:০০

২০২৪ ইউরোর টিকিট আগেই নিশ্চিত করেছিল ইংল্যান্ড। আগের ম্যাচে মাল্টাকে উড়িয়ে 'সি' গ্রম্নপের শীর্ষে উঠেছিল তারা। শেষ ম্যাচে ড্রয়ের সান্তনা নিয়ে ইউরোর চূড়ান্ত পর্বে পা রাখল ইংলিশরা। মঙ্গলবার ইউরোর বাছাই পর্বে মুখোমুখি হয়েছিল উত্তর মেসিডোনিয়ার ও ইংল্যান্ড। যেখানে প্রতিপক্ষে বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে ইংলিশরা। তবুও শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেই ইউরোর চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

বাছাইপর্বে শুরু থেকে যেভাবে খেলেছিল ইংলিশরা, তাতে শেষ ম্যাচে জয় দিয়েই শেষ করতে চেয়েছিল তারা; কিন্তু জয় তো দূরে থাক, পরাজয়ের দ্বারপ্রান্তেই চলে গিয়েছিল ইংল্যান্ড। ভাগ্য ভালো, দ্বিতীয়ার্ধে একটি আত্মঘাতী গোলে অন্তত ড্র করতে সক্ষম হয়েছে তারা।

উত্তর মেসিডোনিয়ার মাঠেই খেলতে গিয়েছিল ইংলিশরা। কিন্তু স্বাগতিকদের গোছানো ফুটবলের সামনে প্রথমার্ধেই পিছিয়ে পড়েছিল সফরকারীরা। ৪১তম মিনিটে গোল করেন মেসিডোনিয়ান ফুটবলার এনি বার্ধি।

প্রথমে পেনাল্টি পেয়েছিল মেসিডোনিয়া। এনিস বার্ধিই শট নিয়েছিলেন। কিন্তু তার শট ফিরিয়ে দেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড; কিন্তু ফিরতি বলটিই আবার ইংল্যান্ডের জালে জড়িয়ে দেন বার্ধি।

গোল হজম করে ইংল্যান্ড ফুটবলাররা মরিয়া হয়ে ওঠে সেটি পরিশোধ করার জন্য। কিন্তু স্বাগতিক কঠিন ডিফেন্সের সামনে সেটা আর সম্ভব হয়ে ওঠেনি। তবে খেলার ৫৯তম মিনিটে আত্মঘাতী গোলে সমতায় ফেরে ইংলিশরা। ইয়ানি আতানাসভ নিজেদের জালেই বল জড়িয়ে দেন। আর শেষ পর্যন্ত কোনো গোল না হওয়ায় ম্যাচটি ড্র হয়ে যায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে