বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বার্সাকে বিদায় করে সেমিতে বিলবাও

ক্রীড়া ডেস্ক
  ২৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
কোপা দেল রের ম্যাচে বার্সেলোনার বিপক্ষে গোল করার পর অ্যাথলেতিক বিলবাওর'র খেলোয়াড়দের উচ্ছ্ব্‌াস -ওয়েবসাইট

মৌসুমটায় স্বস্তিতে নেই বার্সেলোনা। লা লিগায় শীর্ষে থাকা জিরোনার চেয়ে পিছিয়ে ৮ পয়েন্টে। এবার বিদায় নিল কোপা দেল রে থেকেও। কোয়ার্টার ফাইনালে অ্যাথলেতিক বিলবাওর কাছে ৪-২ গোলে হেরেছে স্প্যানিশ জায়ান্টরা। বুধবার রাতে ম্যাচ শুরু হতে না হতেই ধাক্কা। ৩৮ সেকেন্ডে গোল হজমের পর অবশ্য ঘুরে দাঁড়িয়েছিল বার্সেলোনা। সাত মিনিটের মধ্যে প্রতিপক্ষের জালে দু'বার বল পাঠায় জাভি হার্নান্দেজের দল। কিন্তু শেষ রক্ষা হয়নি তাদের।

গোর্কা বিলবাওকে এগিয়ে নেওয়ার পর সমতা টানেন রতার্বো লেভানদোভস্কি। লামিনে ইয়ামালের চমৎকার গোলে সফরকারীরা লিড নেওয়ার পর সমতা ফেরান ওইহান সানসেত। অতিরিক্ত সময়ে ইনাকি উইলিয়ামস বিলবাওকে এগিয়ে নেওয়ার পর শেষ দিকে ব্যবধান বাড়ান তার ভাই নিকো উইলিয়ামস। প্রথম মিনিটে নিজেদের ভুলেই পিছিয়ে পড়ে বার্সেলোনা। তাদের একজন বলের নিয়ন্ত্রণ হারালেও বাঁ-দিক দিয়ে আক্রমণ শাণায় বিলবাও। বক্সে আলগা বল ক্লিয়ার করার সুযোগ পেলেও পারেননি সফরকারীদের ডিফেন্ডাররা। ডান পায়ের হাফ ভলিতে লক্ষ্যভেদ করেন স্প্যানিশ ফরোয়ার্ড গোর্কা।

ম্যাচের ২২ মিনিটে আরেকটি ধাক্কা খায় বার্সেলোনা। চোট পেয়ে কান্নাভেজা চোখে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন ২০ বছর বয়সি ডিফেন্ডার আলেহান্দ্রো বাল্‌েদ। তার জায়গায় নামানো হয় ১৭ বছর বয়সি রাইট-ব্যাক এক্তর ফোর্তকে। প্রথম ২৫ মিনিটে গোলের জন্য কোনো শটই নিতে পারেনি যারা, সেই বার্সেলোনা পরের ৭ মিনিটে দু'টি শট নিয়ে দু'টিতেই পায় জালের দেখা। প্রথমটায় ছিল অবশ্য ভাগ্যের ছোঁয়া। বক্সে বিলবাওয়ের এক ডিফেন্ডারের ক্লিয়ারের চেষ্টায় বল লেভানদোভস্কির বাড়িয়ে দেওয়া পায়ে লেগে জালে জড়ায়।

পরের গোলটি দুর্দান্ত। জুল কুন্দের হেড পাস ধরে ইয়ামাল ডান দিক দিয়ে বক্সের লাইন ধরে আড়াআড়ি এগিয়ে যান, এরপর বক্সের বাইরে থেকে বাঁ পায়ের শটে প্রতিপক্ষের তিন খেলোয়াড়ের মাঝ দিয়ে দূরের পোস্ট দিয়ে খুঁজে নেন ঠিকানা। এগিয়ে যায় ৩৮তম মিনিটে আরেকটি সুযোগ পায় বার্সেলোনা। ইলকাই গিনদোয়ানের ক্রসে লেভানদোভস্কির হেড ঠেকান গোলরক্ষক। বিরতির আগে বিলবাওয়ের মিডফিল্ডার মিকেল ভেসগার শট দারুণভাবে ফিরিয়ে ব্যবধান ধরে রাখেন ইনাকি পেনা। দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে আর পারেননি তিনি।

নিকো উইলিয়ামসের ক্রসে দূরের পোস্টে অরক্ষিত সানসেত হেডে সমতায় ফেরান বিলবাওকে।

ম্যাচের ৮৬ মিনিটে প্রতিপক্ষের ভুলে আরেকটি সুযোগ পান ইয়ামাল, এবারও কাজে লাগাতে পারেননি সেটি। আর অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষ মুহূর্তে বিলবাওকে এগিয়ে নেন দ্বিতীয়ার্ধে বদলি নামা ইনাকি উইলিয়ামস। সতীর্থের পাস ধরে বক্সে ঢুকে তার প্রথম শট পোস্টে লেগে ফেরে, ফিরতি বল জালে পাঠান ২৯ বছর বয়সি ফরোয়ার্ড। ম্যাচের ১১২ মিনিটে বিলবাওয়ের একটি প্রচেষ্টা ফিরিয়ে দেন পেনা। আর যোগ করা সময়ে বিলবাওয়ের জয় নিশ্চিত করেন নিকো উইলিয়ামস। বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে ওপরের কোণা দিয়ে গোলটি করেন তিনি। উচ্ছ্বাসে ফেটে পড়ে গোটা সান মামেস। বার্সার পরাজয়ে রিয়াল মাদ্রিদসহ দুই জায়ান্টই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে