সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

লিটনের রানে ফেরার দিনে খুলনাকে বিধ্বস্ত করল কুমিলস্না

ক্রীড়া ডেস্ক
  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
লিটন কুমার দাস

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) টানা পাঁচ ম্যাচ ব্যর্থতার পর জ্বলে উঠল লিটন কুমার দাসের ব্যাট। ফিফটি না পেলেও তার আগ্রাসী শুরু গড়ে দিল কুমিলস্না ভিক্টোরিয়ান্সের জুতসই পুঁজির ভিত। দেড়শ' চ্যালেঞ্জ দিয়ে সম্মিলিত বোলিং আক্রমণে প্রতিপক্ষকে গুঁড়িয়ে বড় জয় পেয়েছে তারা।

মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে বুধবার বিপিএলের প্রথম ম্যাচ কুমিলস্না জিতেছে ৩৪ রানে। আগে ব্যাটিং বেছে কুমিলস্নার করা ১৪৯ রানের পুঁজির জবাবে ১১৫ পর্যন্ত যেতে পেরেছে খুলনা। দলের দেড়শ' ছুঁইছুঁই পুঁজিতে বড় অবদান অধিনায়ক লিটনের। ২ চার, ৪ ছক্কায় ৩০ বলে ৪৫ করেন তিনি। আর এই জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে উঠে এল বর্তমান চ্যাম্পিয়নরা। প্রথম চার ম্যাচ জেতার পর টানা দুই হারে খুলনা নেমে গেল চারে।

দেড়শ' রানের লক্ষ্যে এনামুল হক বিজয় ঝড়ো শুরুর আভাস দিয়েছিলেন। ৩ চার, এক ছক্কায় ১২ বলে ১৯ করে আলিস আল ইসলামের সোজা বলে কাট করতে গিয়ে বোল্ড হয়ে যান খুলনা অধিনায়ক। তিনে নেমে আরও একবার ব্যর্থ আফিফ হোসেন। ৯ বল খুইয়ে ৫ রান করে সহজ ক্যাচে বিদায় নেন উইল জ্যাকসের বলে। আকবর আলি ক্রিজে এসেই ক্যাচ দিয়েছিলেন। মোস্তাফিজুর রহমানের বলে পয়েন্টে খুশদিল শাহ ক্যাচ ফেলে দিলেও বেশি আগানো হয়নি তার। মুস্তাফিজের বলেই ফ্লাই স্স্নিপে ধরা দেন ৫ রান করে। তানবীর ইসলামের বলে পারভেজ হোসেন ইমন উইকেটের পেছনে ধরা দিলে ৩৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে কুমিলস্না।

এক পাশে উইকেট পতনের স্রোতে স্ট্রাইক পাচ্ছিলেন না এভিন লুইস। স্ট্রাইক পেয়ে এক ছক্কা মেরেই থেমে যান ক্যারিবিয়ান বিস্ফোরক ব্যাটার। নবম ওভারে ১৪ বলে ১০ রান করে আমির জামালের বলে ক্যাচ তুলে দেন বাঁহাতি ওপেনার। তার বিদায়ে ৪৯ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় খুলনা। বাকিটা সময়ে ম্যাচে ছিল না কোনই উত্তাপ। খুলনার বাকি ব্যটাররা স্রেফ হারের ব্যবধান কমিয়েছেন।

দুপুরে টস জিতে ব্যাটিং বেছে ভালো শুরু পায় কুমিলস্না। আগের পাঁচ ম্যাচে স্রেফ ৩৭ রান করেছিলেন লিটন। চরম রান খরায় থাকা কুমিলস্না অধিনায়ক এদিন ফিরে পান ছন্দ। চার-ছয়ের ঝলকে পাওয়ার পেস্ন কাজে লাগান তিনি। আরেক প্রান্তে রিজওয়ান ছিলেন মন্থর। ফলে লিটনের ঝড়ের পর রানের চাকা যেভাবে চলার কথা সেভাবে চলেনি। লিটন থামেন দশম ওভারে। নাসুম আহমেদের আর্ম বলে বোল্ড হয়ে ৩০ বলে ৪৫ রান করে বিদায় নেন ডানহাতি ওপেনার। খানিক পর বিদায় নেন রিজওয়ানও। ২৮ বল খুইয়ে ২১ রান করা পাকিস্তানি ব্যাটারকেও ফেরান নাসুম।

ইংলিশ ব্যাটসম্যান উইল জ্যাকস আগের রাতে দলে যোগ দিয়ে নেমেছিলেন খেলতে। সুবিধা করতে পারেননি। ২৭ বলে ২২ রান করে বিদায় নেন ওয়াসিম জুনিয়রের বলে। এদিন তাওহিদ হৃদয় ব্যাটও ছিল নিষ্প্রভ। কুমিলস্নার রান দেড়শ'র কাছে যায় মূলত জাকের আলি অনিক আর মাহিদুল ইসলাম অঙ্কনের ছোট দুই ক্যামিওতে। জাকের ৮ বলে করেন ১৮, অঙ্কন ১০ রান আনেন ৫ বলে। শেষ পর্যন্ত এই পুঁজিই হয়ে যায় ম্যাচ জেতার জন্য যথেষ্ট।

সংক্ষিপ্ত স্কোর

কুমিলস্না ভিক্টোরিয়ান্স : ২০ ওভারে ১৪৯/৭ (রিজওয়ান ২১, লিটন ৪৫, জ্যাকস ২২, হৃদয় ১৭, খুশদিল ৪, জাকের ১৮*, মাহিদুল ১০, জামাল ০, তানভিল ১*; নাহিদুল ০/৫, নাসুম ২/২১, ওয়াসিম ১/৩৭, নাওয়াজ ০/৩১, ফাহিম ২/২৫, মুকিদুল ০/২৮)।

খুলনা টাইগার্স: ১৮.৫ ওভারে ১১৫ (এনামুল ১৯, লুইস ১০, আফিফ ৫, আকবর ৫, পারভেজ ০, নাহিদুল ২১, নাওয়াজ ৭, ফাহিম ১৩, ওয়াসিম ২৩*, নাসুম ০, মুকিদুল ৪*; তানভির ২/২৯, আলিস ১/৩০, জ্যাকস ১/১৪, মুস্তাফিজ ১/১৭, জামাল ৫/২৩)।

ফল: কুমিলস্না ভিক্টোরিয়ান্স ৩৪ রানে জয়ী।

ম্যাচসেরা : আমের জামাল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে