বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ম্যানসিটির হোঁচট শীর্ষে লিভারপুল

ক্রীড়া ডেস্ক
  ০২ এপ্রিল ২০২৪, ০০:০০
ইংলিশ প্রিমিয়ার লিগে ব্রাইটনের বিপক্ষে গোল করে দারুণ উচ্ছ্বসিত লিভারপুলের মিরশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ -ওয়েবসাইট

জিতলেই শীর্ষে উঠে যেত আর্সেনাল। কিন্তু প্রতিপক্ষ তো আর সহজ কেউ নয়। গত মৌসুমে যারা আর্সেনালের শিরোপা কেড়ে নিয়েছিল, সেই ম্যানচেস্টার সিটি। তাও আবার ম্যাচটি ছিল ম্যানসিটির ঘরের মাঠে। সব মিলিয়ে কঠিন এক পরীক্ষার মুখোমুখি হয়েছিল মিকেল আর্তেতার শিষ্যরা। শীর্ষে ওঠার সুযোগ ছিল প্রতিপক্ষ ম্যানসিটিরও। সে ক্ষেত্রে তাদের জিততে হতো, রোববার রাতের অন্য ম্যাচে লিভারপুলের হারতে হতো। শেষ পর্যন্ত কিছুই হয়নি। কেউ জেতেনি আর্সেনাল-ম্যানসিটি মহারণে।

গোলশূন্য ড্র হয়েছে ম্যাচটি। ফলে লিগ টেবিলের শীর্ষে ওঠা হয়নি এই দু'দলের কারওই। ইতিহাদ স্টেডিয়ামে রোববার রাতের এই গোলশূন্য ড্রয়ে লিগ টেবিলের শীর্ষে থেকেই সপ্তাহ শেষ করতে যাচ্ছে লিভারপুল। এই ম্যাচের আগে লুইস দিয়াজ ও মোহাম্মদ সালাহর নৈপুণ্যে ব্রাইটনকে ২-১ গোলে হারিয়ে পয়েন্ট তালিকায় চূড়ায় উঠেছে ইয়ুর্গেন ক্লপের দল লিভারপুল। ২৯ ম্যাচ থেকে ৬৭ পয়েন্ট লিভারপুলের। দুই পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্সেনাল। আর ৬৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে ম্যানসিটি।

ইতিহাদ স্টেডিয়াম অর্থাৎ ঘরের মাঠে ৭০ শতাংশের বেশি সময় বল দখলে ছিল ম্যানসিটির। তবে দলটির আক্রমণভাগ এদিন ছিল অনেকটাই বর্ণহীন; গোলের উদ্দেশ্যে ১২টি শট নিলেও মাত্র একটিই লক্ষ্যে রাখতে পারে তারা। বিপরীতে আর্সেনাল ছয়টি শট নিয়ে লক্ষ্যে রাখতে পারে ২টি। ঠাসা গ্যালারি, তুমলি উত্তেজনার মধ্যে ম্যাচের সপ্তম মিনিটে প্রথম উলেস্নখযোগ্য সুযোগটি পায় আর্সেনাল। গাব্রিয়েল জেসুসের ১০ গজ দূর থেকে নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

বল দখলে ম্যানসিটি একচেটিয়া আধিপত্য করলেও প্রথমার্ধে একটিমাত্র নিশ্চিত সুযোগ তৈরি করতে পারে তারা। ১৫ মিনিটে নাথান আকের কাছ থেকে একটি প্রচেষ্টা সহজেই ঠেকিয়ে দেন আর্সেনাল গোলরক্ষক। ডাচ ডিফেন্ডার আকে অবশ্য বেশিক্ষণ মাঠে থাকতে পারেননি; পায়ে চোট পাওয়ায় তাকে ২৭ মিনিটে তুলে নেন ম্যানসিটি কোচ। বদলি নামেন রিকো লুইস।৩১ মিনিটে আরেকটি দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি জেসুস। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের কোনাকুনি শট পোস্ট ঘেঁষে বেরিয়ে গেলে হতাশা বাড়ে আর্সেনালের।

দ্বিতীয়ার্ধের প্রথম দুই মিনিটে দারুণ দুটি আক্রমণ শাণায় ম্যানসিটি। দ্বিতীয়টিতে মাতেও কোভাসিচের দূর থেকে নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। খানিক বাদে তাদের রক্ষণে ভীতি ছড়ায় আর্সেনাল। কিন্তু সতীর্থের গোলমুখে বাড়ানো বলে প্রয়োজনীয় টোকা দিতে পারেননি জেসুস। পরের ৩০ মিনিটে আক্রমণ-পাল্টা আক্রমণ চললেও তেমন কোনো উলেস্নখযোগ্য সুযোগ কেউই তৈরি করতে পারেনি। লিগে এই নিয়ে টানা দ্বিতীয় ম্যাচে ড্র করল ম্যানসিটি। আন্তর্জাতিক ফুটবলের বিরতির আগে লিভারপুলের মাঠে ১-১ ড্র করেছিল গত তিনবারের চ্যাম্পিয়নরা। আর আর্সেনাল টানা আট জয়ের পর পয়েন্ট হারাল এই প্রথম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে