বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

আবার সেরা সাঁতারু খুঁজবে ফেডারেশন

ক্রীড়া প্রতিবেদক
  ০৪ এপ্রিল ২০২৪, ০০:০০

নদীমাতৃক দেশ বাংলাদেশ। প্রায় প্রতি জেলায় খাল-বিল থাকলেও জাতীয় পর্যায়ে সাঁতারুর সংকট রয়েছে। সাঁতারুর সংখ্যা বৃদ্ধি ও আন্তর্জাতিক মানসম্পন্ন সাঁতারু তৈরির লক্ষ্যে প্রতিভা অন্বেষণের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সাঁতার ফেডারেশন। ২৮ মার্চ বাংলাদেশ সাঁতার ফেডারেশনের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সেই সভায় প্রতিভা অন্বেষণের সিদ্ধান্ত হয়েছে জানিয়ে ফেডারেশনের সাধারণ সম্পাদক এমবি সাইফ বলেন,'আমাদের ফেডারেশন সভাপতি মহোদয় সাঁতারে প্রতিভা অন্বেষণের ব্যাপারে অত্যন্ত আন্তরিক। সভায় আবার সাঁতারু অন্বেষণের সিদ্ধান্ত হয়েছে। এ লক্ষ্যে একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে। সেই স্টিয়ারিং কমিটি আগামী এক মাসের মধ্যে একটি পর্যালোচনামূলক রিপোর্ট দেবে। সেই রিপোর্ট ইসি সভায় উত্থাপনের পরই মূলত আমাদের কার্যক্রমের আনুষ্ঠানিকতা শুরু হবে।'

বাংলাদেশ নৌবাহিনী দুইজন ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে সাবেক সাঁতারু নিবেদিতা দাস, আব্দুল হামিদ, সেলিম, সালেহ আহমেদ ও কোষাধ্যক্ষ রেজাউল হক বাদশাকে নিয়ে স্টিয়ারিং কমিটি গঠন হয়েছে। স্টিয়ারিং কমিটির দুই সদস্য নিবেদিতা ও আব্দুল হামিদ বলেন, 'আগে একটি সেরা সাতারুর প্রোগ্রাম হয়েছে। সেই প্রোগ্রামের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আগামীরটা কিভাবে আরো বেশি আকর্ষণীয় ও সর্বোচ্চ উপযোগিতা আদায় করা যায় সেটাই আমাদের এই কমিটি নিরূপণ করবে।'

২০১৬ সালে 'সেরা সাঁতারুর খোজে' সাঁতার ফেডারেশন দেশব্যাপী সাঁতারু অন্বেষণ করেছিল। জেলা-বিভাগ, জাতীয়পর্যায়ে বাছাইয়ের পর দীর্ঘমেয়াদি প্রশিক্ষণও করিয়েছিল। সেই অন্বেষণের রাফিই এখন জাতীয় সাঁতারে সেরা সাঁতারুর পুরস্কার পান। আরো অনেকেই রয়েছেন যারা এখন জাতীয়পর্যায়ে প্রতিনিধিত্ব করছেন। পুরুষ সাঁতারু থাকলেও জাতীয়পর্যায়ে নারী সাঁতারুর সংখ্যা খুবই কম। তাই সামনের অন্বেষণে নারী সাঁতারুর দিকে বেশি প্রাধান্য থাকার সম্ভাবনা রয়েছে।

নির্বাহী কমিটির সভায় ঈদের পর জাতীয় দলের ক্যাম্প ও মে মাসে জুনিয়র সাঁতার আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। সাঁতারের প্রধান ভেনু্য মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম কমপেস্নক্স স্কোরবোর্ডসহ গ্যাস, বিদু্যৎ  নানা সমস্যায় জর্জরিত। এই সব বিষয় নিয়ে নতুন ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপনের সঙ্গে ফেডারেশনের সভাপতি ও বাংলাদেশ নৌবাহিনী প্রধান দ্রম্নততম সময়ের মধ্যে আলোচনা করবেন। সভায় এমনটি আলোচনা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে