সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

পরিশ্রমই মুশফিককে বানিয়েছে মিস্টার ডিপেন্ডেবল

ক্রীড়া প্রতিবেদক
  ১০ মে ২০২৪, ০০:০০
মুশফিকুর রহিম

২২ গজে ব্যাট হাতে দলকে নির্ভরতা দেয়ার সক্ষমতার কারণেই মুশফিকুর রহিমকে ডাকা হয় 'মিস্টার ডিপেন্ডেবল' হিসেবে। টিনএজার অবস্থায় অভিষেক হওয়া মুশফিক জাতীয় দলে কাটিয়ে ফেলেছেন ১৯টি বসন্ত। অসংখ্য ম্যাচে বাংলাদেশকে বাঁচিয়েছেন লজ্জার হাত থেকে, জিতিয়ে এনে দিয়েছেন আনন্দের বারতা। জাতীয় দলকে দিয়েছেন নেতৃত্বও।

১৯৮৭ সালের ৯ মে বগুড়ায় জন্মগ্রহণ করেন মুশফিক। আটত্রিশে পা দিলেন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই খেলোয়াড়। তর্কসাপেক্ষে তিনিই দেশের সবচেয়ে টেকনিক্যালি সাউন্ড ব্যাটার। জন্মদিনে মুশফিককে শুভেচ্ছা।

২০০৫ সালে ১৮তম জন্মদিনের দিন কয়েক পরেই জাতীয় দলে অভিষেক হয় মুশফিকুর রহিমের। সেটি ছিল বাংলাদেশের প্রথম ইংল্যান্ড সফর। অনেকটা আকস্মিকভাবেই মুশফিককে দলে নিয়ে একটা জুয়া খেলেছিল নির্বাচকরা।

ক্রিকেটের তীর্থস্থান খ্যাত লর্ডসে অভিষেক হয় মুশফিকের। এর মধ্যে দিয়ে মাঠে সবচেয়ে কম বয়সে টেস্ট ম্যাচে অংশ নেওয়ার রেকর্ড গড়েন মুশফিক। তবে অভিষেক টেস্টে আহামরি কিছু করে দেখাতে পারেননি তিনি। বাংলাদেশের টেস্ট খেলার যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠার সেসব দিনে তেমন কিছু আশাও ছিল না অবশ্য। ইনিংস ব্যবধানে হারা সেই টেস্টের প্রথম ইনিংসে ১৯ রান করেন ৫৬ বল খেলে। এটাই অবশ্য দলের তৃতীয় সর্বোচ্চ রান ছিল। আর বল খেলার দিক থেকে তৃতীয়। দ্বিতীয় ইনিংসে ৩ রানেই শেষ হয় মুশফিকের ইনিংস।

ক্যারিয়ারের শুরুতে দলের বাকিদের মতোই অধারাবাহিক ছিলেন মুশফিক। ২০০৫ সালে অভিষেকের পর ২০০৯ সালের ডিসেম্বর পর্যন্ত টেস্ট ক্যারিয়ারের প্রথম পাঁচ বছরে ১৬টি টেস্টে খেলে মাত্র ২৩.৪১ গড়ে ৬৭৯ রান করেছেন তিনি। ছিল না কোনো সেঞ্চুরিও। একই অবস্থা ওয়ানডে ক্রিকেটেও। ২০০৬ সালে ওয়ানডে অভিষেক হয় মুশফিকের। ২০১০ সাল পর্যন্ত প্রথম পাঁচ বছরে ৮৪টি ওয়ানডে খেলে মাত্র ২৩.৫৪ গড়ে ১৪৬০ রান করেছিলেন তিনি।

তবে সময়ের সঙ্গে বাংলাদেশের সবচেয়ে উন্নতি করা খেলোয়াড়টি নিঃসন্দেহে মুশফিক। আর তার বদলে যাওয়ার মন্ত্রটা হচ্ছে পরিশ্রম। টাইগারদের ডেরায় আজও সবচেয়ে পরিশ্রমী খেলোয়াড়টার নাম মুশফিকই। ২০১০ সালের শুরু থেকে পরের ১৪ বছরে ৭২ টেস্টে ৪১.৬৪ গড়ে ৪৯৯৭ রান করেছেন তিনি। হাঁকিয়েছেন ১০টি সেঞ্চুরি। হয়েছেন টেস্টে দেশের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে