বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

নিজে ব্যর্থ হলেও অন্যদের প্রশংসায় অধিনায়ক শান্ত

ক্রীড়া প্রতিবেদক
  ১৫ জুন ২০২৪, ০০:০০
বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত

বিশ্বকাপ শুরুর প্রথম ম্যাচেই শ্রীলংকার বিপক্ষে জয়ের দেখা পেয়েছিল বাংলাদেশ। এরপর দক্ষিণ আফ্রিকার কাছে হারলেও নেদারল্যান্ডসকে হারিয়েছে। তাতে ৩ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে সুপার এইটে এক পা দিয়ে রাখল টাইগাররা।

চলতি বিশ্বকাপে ব্যাট হাতে ধারাবাহিক ব্যর্থতার পরিচয় দিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। নেদারল্যান্ডসের বিপক্ষে তিন বল মোকাবিলা করে ১ রান নিয়ে ফিরেছেন তিনি। বরাবর নিজে ব্যর্থ হলেও সাকিব, মুস্তাফিজ, রিশাদদের প্রশংসা করেছেন শান্ত।

১৭ জুন বাংলাদেশের পরের ম্যাচ নেপালের বিপক্ষে। আরেকটি জয়ে কোনো সমীকরণ ছাড়াই বাংলাদেশ চলে যাবে সুপার এইটে। আইসিসির নিয়ম অনুযায়ী সুপার এইটে বেশ শক্ত প্রতিপক্ষ পাবে বাংলাদেশ। যেখানে বাংলাদেশ খেলবে অস্ট্রেলিয়া, ভারত ও আফগানিস্তানের বিপক্ষে।

'ডি' গ্রম্নপ থেকে সুপার এইটে গেলে বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষ কারা হবে, তা আগেই নির্ধারণ করে রেখেছিল আইসিসি। গ্রম্নপ পর্বে তিন ম্যাচে দুই জয়ে সুপার এইটে নিজেদের জায়গা প্রায় নিশ্চিত করেছে বাংলাদেশ। শেষ ম্যাচে বড় কোনো অঘটন না ঘটলে টাইগাররাই খেলবে পরের পর্বে। সূচি অনুসারে ম্যাচগুলো ২১ জুন (ভোর ৬.৩০ মিনিট), ২২ জুন (রাত ৮.৩০ মিনিট) ও ২৫ জুন (ভোর ৬.৩০ মিনিট) অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার কিংসটনে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৯ রান করে বাংলাদেশ। জবাবে খেলতে নেমে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৪ রান করে নেদারল্যান্ডস।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সর্বশেষ আসর থেকেই ব্যাটিংয়ে অধারাবাহিক সাকিব। চলমান বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেও রান পাননি। আর তাতে সমালোচনাও শুনতে হয়েছে তাকে। অবশেষে রানে ফিরেছেন অভিজ্ঞ এই ব্যাটার। পেয়েছেন ফিফটির দেখাও। ডাচদের বিপক্ষে ৩৮ বলে ফিফটি করেছেন তিনি। শেষ পর্যন্ত ৪৬ বলে অপরাজিত ৬৪ রান করছেন সাকিব। এ ছাড়া তানজিদ তামিমের ব্যাট থেকে এসেছে ৩৫ রান।

ম্যাচ শেষে শান্ত বলেন, 'দলের সবাই নিজেদের প্রমাণ করেছে। এই ম্যাচ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল।'

সাকিবকে নিয়ে বাংলাদেশ অধিনায়ক বলেন, 'শেষ কয়েকটা ইনিংসে তিনি রানের জন্য লড়াই করেছিলেন, কিন্তু তিনি তার দক্ষতা দেখিয়েছেন।'

ব্যাটারদের নিয়ে শান্ত বলেন, 'ব্যাটারদের জন্য খুব কঠিন ছিল কিন্তু তারা দুর্দান্ত খেলেছে। উইকেট ভালো ছিল। শুরুতে অসমান বাউন্স ছিল। এরপর ব্যাটিং করা সহজ হয়েছে। কন্ডিশনও ভালো ছিল। আমরা সবাই জানি মুস্তাফিজুর কতটা দক্ষ। এ ছাড়া চাপের মুখেও ভালো বোলিং করেছে রিশাদ। আমার মনে হয় সব বোলারই ভালো করেছে।'

আর্নেস ভ্যাল স্টেডিয়ামের এখনকার অবস্থা খুব পরিচিত নয় বাংলাদেশের। যদিও মাঠটিতে বেশ সুখস্মৃতি আছে তাদের। ঘরের বাইরে প্রথম টেস্ট জয় পেয়েছিল এখানে। তবে অনেকদিন পর আন্তর্জাতিক ক্রিকেট মাঠে গড়িয়েছে আর্নেস ভ্যালে। কেমন ছিল এখানকার কন্ডিশন?

শান্ত বলেন, 'আমরা জানতাম না কন্ডিশন কেমন হবে আর কত রান এখানে ডিফেন্ডেবল। শেষ পর্যন্ত ব্যাটার ও বোলাররা ভালো করেছে। পিচ ভালো, কিছুটা অসম বাউন্স ছিল শুরুর দিকে কিন্তু ব্যাটিংয়ের জন্য ভালো। কন্ডিশনও ভালো।

টি২০ বিশ্বকাপ শুরুর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হেরেছিল বাংলাদেশ। তাতে সমালোচনার মুখে পড়ে নাজমুল হোসেন শান্তর দল। তবে বিশ্বকাপে এসে ঘুরে দাঁড়ায় টাইগাররা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে