শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
বিপিএল ২০১৯

মাঠের লড়াইয়ে বঙ্গবন্ধু বিপিএল

ক্রীড়া প্রতিবেদক
  ১১ ডিসেম্বর ২০১৯, ০০:০০
বিপিএলের খেলা মাঠে গড়ানোর আগের দিন মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দলের জার্সি উন্মোচন করে রংপুর রেঞ্জার্সের কর্মকর্তারা -ওয়েবসাইট

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষভাবে আয়োজিত হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসর। বুধবার মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-সিলেট থান্ডারের মধ্যকার ম্যাচ দিয়ে এবারের আসরের বল মাঠে গড়াবে। কুমিলস্না ওয়ারিওর্স ও রংপুর রেঞ্জাসের্র খেলা হবে রাতে। ৪৬ ম্যাচের এ টুর্নামেন্টের পর্দা নামবে ১৭ জানুয়ারি ফাইনালের মধ্য দিয়ে। গ্রম্নপপর্বে এক ভেনু্যতে প্রতিদিন দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। খেলাগুলো অনুষ্ঠিত হবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে। শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি দিনগুলোতে প্রথম ম্যাচটি শুরু হবে বেলা সাড়ে বারোটায় এবং দ্বিতীয় খেলা শুরু হবে সন্ধ্যা ৫.২০টায়। আর শুক্রবারে প্রথম খেলা শুরু হবে বেলা দুইটায় এবং দ্বিতীয় খেলা সন্ধ্যা সাতটায়। এর আগে গত রোববার জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে বঙ্গবন্ধু বিপিএলের এই বিশেষ আসরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে হওয়া ম্যাচগুলোর টিকিটের সর্বোচ্চ মূল্য থাকছে ২ হাজার। সর্বনিম্ন টিকিট পেতে খরচ করতে হবে ২০০ টাকা। মিরপুরের গ্র্যান্ড স্ট্যান্ডের টিকিট মিলবে ২ হাজার টাকায়। ভিআইপি স্ট্যান্ড ও ক্লাব হাউসের টিকিট পেতে খরচ করতে হবে ৫০০ টাকা। উত্তর বা দক্ষিণ গ্যালারির টিকিটের দাম ৩০০ টাকা। পূর্ব গ্যালারির টিকিট রাখা হয়েছে ২০০ টাকা করে। বিপিএলের টিকিট বিক্রির জন্য ইতিমধ্যে শুরু হয়েছে মাইকিং। এবারও বিপিএলের টিকিট পাওয়া যাবে মিরপুর স্টেডিয়ামের এক নম্বর ফটক ও শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম সংলগ্ন দুটি বুথে।

এবারের বিপিএলে তারকা ক্রিকেটারদের মধ্যে মাহমুদউলস্নাহ রিয়াদ ইনজুরির কারণে শুরুতেই মাঠে নামতে পারছেন না। ভারত সফরে পাওয়া হ্যামস্ট্রিংয়ের চোট অবশ্য পুরোপুরি সারেনি এখনও। যেজন্য বঙ্গবন্ধু বিপিএলের প্রথম দুই ম্যাচে খেলতে পারবেন না চট্টগ্রাম চ্যালেঞ্জার্স অধিনায়ক।

চোট পুরোপুরি সারাতে বিসিবির ফিজিও জুলিয়ান ক্যালেফাতো চট্টগ্রাম ম্যানেজমেন্টকে বলেছেন, প্রথম দুই ম্যাচে মাহমুদউলস্নাহকে একাদশের বাইরে রাখতে। সে অনুযায়ী শুরুর দুটি ম্যাচের ভরূপ্রাপ্ত অধিনায়কও ঠিক করে ফেলেছে চট্টগ্রা। দলটি আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও দায়িত্বটা টপঅর্ডার ব্যাটসম্যান ইমরুল কায়েসই পাচ্ছেন বলে নিশ্চিত।

চট্টগ্রামের টেকনিক্যাল ডিরেক্টর জালাল ইউনুস জানালেন, 'মাহমুদউলস্নাহ দুই ম্যাচ খেলতে পারবে না মনে হয়। ইমরুলকে সম্ভবত দায়িত্বটা দেওয়া হচ্ছে। আমরা টিম মিটিং করে ফাইনাল করব। পরে সেটি জানিয়ে দেব।'

বিপিএলের গত দুই আসরে খুলনা টাইটানসের অধিনায়ক ছিলেন মাহমুদউলস্নাহ। চট্টগ্রামে ফিরেও একই দায়িত্ব বর্তাচ্ছে তার উপর। ইমরুল গত আসরের চ্যাম্পিয়ন কুমিলস্না ভিক্টোরিয়ানসের নেতৃত্বে ছিলেন।

বিপিএলে সিলেট থান্ডার্সের হয়ে খেলবেন মোসাদ্দেক হোসেন সৈকত। বুধবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে উদ্বোধনী ম্যাচেই মাঠে নামার আগে আগে মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে নিজের ব্যাটিং পজিশনের কথা জানালেন তিনি।

জাতীয় দলে সৈকত মূলত লোয়ার অর্ডারে ব্যাট করেন। কিন্তু মোসাদ্দেক দেশের ঘরোয়া ক্রিকেটে চার-পাঁচে ব্যাটিং করে থাকেন। এবার বিপিএলেও চার-পাঁচে ব্যাটিং করতে চান মোসাদ্দেক। আসন্ন বিপিএলে উপরে ব্যাট করেই জাতীয় দলের নির্বাচকদের নজর কাড়তে চান এই ব্যাটসম্যান। সব ঠিক থাকলে চার বা পাঁচে ব্যাট করবেন বলে জানিয়েছেন এই অলরাউন্ডার।

প্রথমবারের মতো বিপিএলে নেতৃত্ব দেবেন মোসাদ্দেক। বিপিএলে প্রথম হলেও বাংলাদেশ ?'এ' দল এবং ঘরোয়া লিগে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। অধিনায়ক হিসেবে বঙ্গবন্ধু বিপিএলে মোসাদ্দেকের অভিষেক হবে আজ।

অধিনায়কত্ব আর সিলেট থান্ডার দল নিয়ে মোসাদ্দেক বলেন, 'প্রথম থেকেই সবাই জানি এটা একটা চ্যালেঞ্জিং টুর্নামেন্ট। অধিনায়ক হিসেবে মনে করি আমাদের দলের জন্যও চ্যালেঞ্জ অপেক্ষা করছে। আমরা জেতার জন্যই মাঠে নামব। জেতার চ্যালেঞ্জই আমার কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বিপিএল একটা বড় টুর্নামেন্ট। এখানে যারা খেলে সবাই অভিজ্ঞ, নিজের ভূমিকা সম্পর্কে সবাই জানে। সবাই সবার দায়িত্বটা বুঝে নিলে আমার জন্য কাজ করাটা সহজ হয়ে যাবে।'

প্রথম ম্যাচে মাঠে নামার আগে নিজেদের দল নিয়ে বেশ আত্মবিশ্বাসী অধিনায়ক মোসাদ্দেক, 'বিদেশি ও স্থানীয় খেলোয়াড় মিলে সবাই আজ অনুশীলন করলাম। আমার মনে হয় আমরা ভালো একটা দল। উদ্বোধনী ম্যাচে ভালো একটা ম্যাচ খেলব ইনশাআলস্নাহ্‌?। এখানে সব দলই ভালো। কারও বিদেশি খেলোয়াড় ভালো, কেউ আবার দেশি খেলোয়াড় ভালো নিয়েছে। আমি মনে করি সব দলই একই রকম। সব দলেই ভারসাম্য আছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<79375 and publish = 1 order by id desc limit 3' at line 1