সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

১৬ মার্চ সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের চতুর্থ সম্মেলন

যাযাদি রিপোর্ট
  ১৩ মার্চ ২০২৩, ০০:০০

বাংলাদেশে টেকসই পোশাক উৎপাদনের সুযোগ ও সম্ভাবনা নিয়ে আগামী ১৬ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের চতুর্থ সম্মেলন ও প্রদর্শনী। সম্মেলনে ৬০ জনের অধিক স্বনামধন্য বক্তা ও ২০টি প্রদর্শক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবেন। টেকসই তৈরি পোশাক শিল্প গড়ে তোলার লক্ষ্য নিয়ে প্রতিবছর অনুষ্ঠিত হচ্ছে সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের সম্মেলন।

রাজধানীরর্ যাডিসন বস্নু হোটেলে অনুষ্ঠিতব্য এবারের সম্মেলনে আলোচ্য সূচির মধ্যে রয়েছে- সার্কুলারিটি, কার্বন নিঃস্বরণ হ্রাস, ক্লাইমেট অ্যাকশন, নবায়নযোগ্য জ্বালানির দিকে অগ্রযাত্রা, মানবাধিকারবিষয়ক ডিউ ডিলিজেন্স ইত্যাদি। সাম্প্রতিক বছরগুলোতে ফ্যাশন সোর্সিং কার্যনির্বাহীদের কাছে সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্মেলন হিসেবে অবদান রাখছে।

চতুর্থ সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের বক্তাদের মধ্যে রয়েছেন- বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী এমপি, স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি, বিদু্যৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র এবং সাবেক বিজিএমইএ সভাপতি মো. আতিকুল ইসলাম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী এমপি, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি. হাস, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি ও বিজিএমইএ সভাপতি এবং জায়ান্ট গ্রম্নপের ব্যবস্থাপনা পরিচালক ফারুক হাসান।

সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম ২০২৩ পোশাক প্রস্তুতকারক, সরকারি কর্মকর্তা এবং নীতিনির্ধারক, গ্রিন ফাইন্যান্স নিয়ে কাজ করা পেশাদার, মানবাধিকার বিশেষজ্ঞ, সবুজ উৎপাদন ও প্রযুক্তি বিশেষজ্ঞ, ফ্যাশন সাসটেইনেবিলিটি এবং সোর্সিং দল এবং ফ্যাশন সাপস্নাই চেইনে কাজ করা এনজিওদের একই ছাদের নিছে নিয়ে এসেছে। যাতে সবাই বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের যাত্রা আরও টেকসই হয়। পোশাক শিল্পের টেকসই উন্নয়নের জন্য সম্মেলনে প্যানেল আলোচনা, সেমিনার, সবুজ প্রবৃদ্ধির ওপর প্রদর্শনী এবং অংশীজনদের মধ্যে নেটওয়ার্কিংয়ের ব্যবস্থা থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে