সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জ্বালানি খাতের সব কোম্পানিতে কর্মকর্তা নিয়োগের ক্ষমতা চায় পেট্রোবাংলা

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২৬ এপ্রিল ২০২৩, ০০:০০

কেন্দ্রীয়ভাবে জ্বালানি খাতের সব কোম্পানিতে কর্মকর্তা নিয়োগ দিতে চায় পেট্রোবাংলা। ইতোমধ্যে পেট্রোবাংলার অধীনস্ত কোম্পানির বোর্ড এই প্রস্তাবে সম্মতি জানিয়েছে। প্রস্তাবটি চূড়ান্ত অনুমোদনের জন্য জ্বালানি বিভাগে পাঠানো হয়েছে।

এখন রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলো নিজেরাই নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে কর্মী নিয়োগ করে থাকে। কোনো কোনো প্রতিষ্ঠান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে নিয়োগ পরীক্ষার একটি অংশ সম্পাদন করে থাকে। এরপর মৌখিক পরীক্ষাগুলো কোম্পানির পক্ষ থেকে নেওয়া হয়।

কিন্তু সম্প্রতি পেট্রোবাংলা থেকে কেন্দ্রীয়ভাবে নিয়োগ পরীক্ষা নেওয়ার কথা উলেস্নখ করা হয়। বিষয়টি জ্বালানি বিভাগের সমন্বয় সভায় আলোচনাও করা হয়েছে।

ওই সভায় পেট্রোবাংলা চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, কেন্দ্রীয়ভাবে পেট্রোবাংলার মাধ্যমে কর্মকর্তা নিয়োগের বিষয়টি ইতোমধ্যে পেট্রোবাংলার অধীনস্ত কোম্পানিগুলোর বোর্ডে অনুমোদন করা হয়েছে। এখন জ্বালানি বিভাগের সম্মতি পেলেই কার্যক্রম শুরু করা হবে।

জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র বলছে, পেট্রোবাংলার কোনো কোনো কোম্পানিতে দীর্ঘ সময় ধরে কর্মী নিয়োগ হয় না। আবার পদোন্নতি হওয়ার বিষয়েও জটিলতা রয়েছে। কোনো কোনো কোম্পানির কর্মীরা নিজেরাই মামলা করে পদোন্নতিসহ কর্মী নিয়োগ আটকে রেখেছেন।

সম্প্রতি পেট্রোবাংলা চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপেস্নারেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানিতে (বাপেক্স) এ ধরনের কিছু ঘটনা রয়েছে। তিনি চেষ্টা করছেন সমস্যাগুলো সমাধান করতে। ইতোমধ্যে বেশ কিছু সমস্যা সমাধান করে কর্মীদের পদোন্নতি দেওয়া হয়েছে। জনেন্দ্র নাথ সরকার জ্বালানি বিভাগকেও পেট্রোবাংলার অধীনস্ত কোম্পানিগুলোর কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন।

সারাদেশে গ্যাস অনুসন্ধান, উত্তোলন, সঞ্চালন, বিতরণের সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলোর সবকটি পেট্রোবাংলার অধীনে। রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর বেশিরভাগের শতভাগ শেয়ার সরকারের। তবে তিতাস গ্যাস বিতরণ কোম্পানির আংশিক শেয়ার অবমুক্ত করা হয়েছে।

গ্যাস বিতরণ কোম্পানির মতো সরকারের বিদু্যৎ খাতেও কোম্পানি রয়েছে। এসব কোম্পানির চাকরিতে ও আকর্ষণীয় সুযোগ সুবিধা দেওয়া হয়ে থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে