শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পাটকলের ছাদে সোলার পার্ক স্থাপনে বিনিয়োগে আগ্রহী বিদেশি প্রতিষ্ঠান

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের (বিজেএমসি) আওতাধীন পাটকল ও গোডাউনের ছাদে সোলার পার্ক স্থাপনে বিনিয়োগ করার আগ্রহ দেখিয়েছে কয়েকটি বিদেশি প্রতিষ্ঠান।

আগ্রহী প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইন্দোনেশিয়া, চীন, ওমান ও ফিলিপাইনের সৌর বিদু্যৎ নিয়ে কাজ করা কোম্পানি রয়েছে। দেশীয় প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে তারা দরপত্র জমা দিয়েছে। ২৫ জুলাই ১৩টি পাটকলের ছাদ ইজারা দিতে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করে বিজেএমসি। এক দফা সময় বাড়ানোর পর দরপত্র খোলা হয় ২৩ আগস্ট।

বিজেএমসির কর্মকর্তারা জানান, নবায়নযোগ্য বিদু্যৎ উৎপাদনে পাটকলের ছাদ ব্যবহারে সরকারের নির্দেশনার অংশ হিসেবে ছাদ ইজারা দেওয়া হবে। সৌর বিদু্যৎ উৎপাদনে যেহেতু বড় বিনিয়োগ প্রয়োজন হবে, সেই ক্ষেত্রে এফডিআই বা বিদেশি বিনিয়োগকে অগ্রাধিকার দেওয়া হবে।

তারা জানান, সোলার পার্ক স্থাপনে আগ্রহী প্রতিষ্ঠানের তালিকা বিদু্যত ও জ্বালানি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। পার্ক স্থাপনের বিষয়গুলো টেকনিক্যাল হওয়ায় সংশ্লিষ্ট মন্ত্রণালয় চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে।

বিদু্যৎ মন্ত্রণালয় প্রস্তাবনা বিশ্লেষণ করে ইজারা পাওয়া প্রতিষ্ঠান চূড়ান্ত করবে। পাটকল ভাড়া সংক্রান্ত অন্যান্য প্রক্রিয়া বিজেএমসি সম্পন্ন করবে।

বিজেএমসির চেয়ারম্যান আনিস মাহমুদ জানান, বিদু্যতের অন্তত ১০ শতাংশ নবায়নযোগ্য উৎস থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। কিন্তু উন্মুক্ত জায়গা খুব কম। এজন্য সরকার বড় বড় ভবনের ছাদে সোলার পার্ক স্থাপনের মাধ্যমে বিদু্যৎ উৎপাদনে জোর দিচ্ছে। সেটার অংশ হিসেবে পাটকলের ছাদ ইজারা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগ্রহী প্রতিষ্ঠান:দরপত্র জমা দেওয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ইন্দোনেশিয়ার সোলার সিএনআই ক্রিয়েটিভ সেন্টার, ওমানের টপ পয়েন্ট ট্রেডিং, সিএইচএনটি সোলার বাংলাদেশ কো. লিমিটেড, সানটেক এনার্জি লিমিটেড, বেঙ্গল সোলার জেভি, কোপেনহেগেন আরবান সোলার পার্ক বিডি কনসোর্টিয়াম, বে ট্রিনা কনসোর্টিয়াম এবং লেসসো কনসোর্টিয়াম।

তাদের মধ্যে কোপেনহেগেন আরবান সোলার পার্ক বিডি কনসোর্টিয়াম ও বে ট্রিনা কনসোর্টিয়াম এর লিড পার্টনার হলো বে গ্রম্নপ এর অঙ্গ প্রতিষ্ঠান বে এমপোরিয়াম লিমিটেড। বে ট্রিনার টেকিনক্যাল পার্টনার চীনের ট্রিনা সোলার। আর লেসসো কনসোর্টিয়ামের লিড পার্টনার লেসসো এনার্জি ডেভেলপমেন্ট। এছাড়া একটি বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে দরপত্র জমা দিয়েছে বেঙ্গল সোলার। তবে সেই বিদেশি প্রতিষ্ঠানটির নাম জানা যায়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে