রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিশ্ববাজারে পস্নাটিনামের ঘাটতি প্রকট হওয়ার আশঙ্কা

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৮ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

চলতি বছর বিশ্ববাজারে পস্নাটিনামের সরবরাহ ঘাটতি আরও বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে। বছর শেষে ঘাটতির পরিমাণ দাঁড়াতে পারে ১০ লাখ ট্রয় আউন্সে। দেশে দেশে ধাতুটির ব্যাপক চাহিদা তৈরি হলেও সরবরাহ সে অনুপাতে বাড়ছে না। ফলে ধাতুটির সরবরাহ ঘাটতি প্রকট হয়ে উঠছে। ওয়ার্ল্ড পস্নাটিনাম ইনভেস্টমেন্ট কাউন্সিল (ডবিস্নউপিআইসি) সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

গাড়ির ক্যাটালিক কনভার্টার তৈরিতে পস্নাটিনাম ব্যবহার হয়। গাড়ি থেকে ক্ষতিকর কার্বন নিঃসরণ কমাতে কাজ করে কনভার্টার। পাশাপাশি জুয়েলারি থেকে কাচসহ বিভিন্ন পণ্য উৎপাদনে গুরুত্বপূর্ণ উপকরণ হিসেবে ব্যবহার হয় পস্নাটিনাম। প্রান্তিকভিত্তিক প্রতিবেদনে ডবিস্নউপিআইসি জানায়, চলতি বছর ধাতুটির চাহিদা ২৭ শতাংশ বাড়ার সম্ভাবনা রয়েছে। চাহিদার পরিমাণ দাঁড়াতে পারে ৮২ লাখ ট্রয় আউন্সে।

বিশ্বজুড়ে গাড়ি উৎপাদন বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিটি গাড়িতে ধাতুটির ব্যবহারও বাড়ছে। দাম তুলনামূলকভাবে কম হওয়ায় ক্যাটালিক কনভার্টার তৈরিতে প্যালাডিয়ামের পরিবর্তে পস্নাটিনামকে প্রাধান্য দিচ্ছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। বিষয়টি পস্নাটিনামের চাহিদা বৃদ্ধিতে প্রধান প্রভাবকের ভূমিকা পালন করছে।

অন্যদিকে চলতি বছর ধাতুটির সরবরাহ গত বছরের মতোই অপরিবর্তিত থাকবে। সরবরাহের পরিমাণ দাঁড়াবে ৭২ লাখ ট্রয় আউন্সে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে