মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
শেয়ারবাজার

৮০০ কোটি টাকা ছাড়াল লেনদেন, বেড়েছে সূচক

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০১ মে ২০২৪, ০০:০০
৮০০ কোটি টাকা ছাড়াল লেনদেন, বেড়েছে সূচক

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের শেয়ারবাজারে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও বেড়েছে সবক'টি মূল্যসূচক। একই সঙ্গে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়ে ৮০০ কোটি টাকা ছাড়িয়েছে। অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ বেড়েছে।

মঙ্গরবার শেয়ারবাজারে লেনদেনের শুরুর দিকে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে যায়। এতে লেনদেনের ২২ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ২৩ পয়েন্ট কমে যায়। তবে প্রথম আধাঘণ্টার লেনদেন শেষ হওয়ার পর দাম কমার তালিকা থেকে বেশ কিছু প্রতিষ্ঠান বেরিয়ে আসে। এতে মূল্যসূচকের বড় উত্থান হয়। লেনদেনের এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ৪২ পয়েন্ট বেড়ে যায়।

কিন্তু লেনদেনের শেষ ঘণ্টায় এসে আবার দাম বাড়ার তালিকা থেকে বেশ কিছু প্রতিষ্ঠান দাম কমার তালিকায় চলে আসে। এতে দিনের লেনদেন শেষে দাম বাড়ার থেকে দাম কমার তালিকা বড় হয়। অবশ্য এর মধ্যেও ৯টি প্রতিষ্ঠানের শেয়ার দাম একদিনে যতটা বাড়া সম্ভব ততটাই বাড়ে। ফলে দাম কমার তালিকা বড় হলেও সবক'টি মূল্যসূচক বেড়েই দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ২০৪টি প্রতিষ্ঠানের। আর ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে। এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৮৪ পয়েন্টে উঠে এসেছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্‌ সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৯৫ পয়েন্টে অবস্থান করছে।

সবক'টি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেন বেড়ে ৮০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৮৩৫ কোটি ৭২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৬৩ কোটি ৪৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৭২ কোটি ২৯ লাখ টাকা।

এ লেনদেনে সবচেয়ে বেশি অবদান রেখেছে সোনালী আঁশের শেয়ার। কোম্পানিটির ৬৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা মালেক স্পিনিংয়ের ৫৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এশিয়াটিক ল্যাবরেটরিজ।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, আইটি কনসালট্যান্ট, লাভেলো আইসক্রিম, গোল্ডেন সন, কোহিনূর কেমিক্যালস এবং বেস্ট হোল্ডিং।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২২৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৭২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৪টির এবং ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৯২ কোটি ৭৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৯ কোটি ৫৫ লাখ টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে