বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

অবহেলায় পড়ে আছে শায়েস্তাগঞ্জের শহীদ মিনারগুলো

সৈয়দ হাবিবুর রহমান ডিউক, শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ)
  ২৭ আগস্ট ২০২১, ১৯:২৬
অবহেলায় পড়ে আছে শায়েস্তাগঞ্জের শহীদ মিনারগুলো

সারাবিশ্ব মহামারী করোনায় থমকে গেছে। এর প্রভাবে সারাদেশেই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। করোনা ঠেকাতে বাংলাদেশ সরকার নানান রকম পদক্ষেপ হাতে নেয়ার কারণে ব্যাপকভাবে সংক্রমণ হলেও অন্যান্য দেশের তুলনায় দেশে মৃত্যুহার ছিল সীমিত। কখনো লকডাউন, কখনো সাটডাউন বা দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেয়া হয়েছে।এই করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশের শিক্ষার্থীদের।

বিগত প্রায় ১৭ মাস ধরে সব ধরনের স্কুল কলেজ বন্ধ রয়েছে। ধাপে ধাপে স্কুল কলেজ খুলে দেয়ার ঘোষণা করা হলে ও করোনার সংক্রমণ উর্ধ্বমুখী থাকায় এখন অবধি চালু করা হয়নি শিক্ষা প্রতিষ্ঠান।

এদিকে, দীর্ঘদিন স্কুল কলেজ বন্ধ থাকায় অযত্নে আর অবহেলায় পড়ে আছে শায়েস্তাগঞ্জ এর শহীদ মিনারগুলো। যেই মাঠে ছোট ছোট ছেলেমেয়েদের পদচারণে মুখরিত থাকত, সেখানে দীর্ঘদিন ধরে কেবলই সুনশান নিরবতা বিরাজ করছে। শায়েস্তাগঞ্জের বেশিরভাগ স্কুল কলেজ গুলোতেই শহীদদের প্রতি সম্মান জানাতে তৈরি করা হয়েছে শহীদ মিনার। স্বাভাবিক অবস্থায় শহীদ মিনারগুলোকে আলাদা যত্ন করে রাখা হত। কিন্তু একটানা স্কুলগুলো বন্ধ থাকায় শহীদ মিনারে জমেছে ময়লা, ধুলো, কোথাও কোথাও জমেছে শেওলা।

বাংলাদেশের জাতীয় দিবসগুলোতে প্রথম প্রহরেই শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্কুল কলেজের শহীদ মিনারে ও ফুল দিয়ে সম্মান প্রদর্শন করা হয়। কিন্তু স্কুল কলেজ বন্ধ থাকায় জাতীয় দিবসগুলো ও সীমিত পরিসরে পালিত হয়ে আসছে। কাজেই, শহীদ মিনারগুলোর অবহেলা ও কেবলই দীর্ঘায়িত হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায় নুরপুর প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনারের সিড়িতে জমেছে ময়লা, তার সামনের জায়গাগুলো অপরিচর্যার কারণে কর্দমাক্ত হয়ে আছে।

উপজেলার ব্রাহ্মণডুরা ইউনিয়নের মোজাহের উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে দেখা গেছে ধুলোর আস্তরণ। আশেপাশের ঘাসগুলো গজিয়ে উঠেছে।

নুরপুর ইউনিয়নের শাহজীবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনারে রাতের বেলায় দেখা গেছে কেউ কেউ জুতা পায়ে বসে আড্ডা দিচ্ছেন।

শায়েস্তাগঞ্জের বিরামচর প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনারে পড়ে আছে নানান রকম নির্মাণ সামগ্রী অবশিষ্ট অংশাদিতে যেন অবহেলার চিত্রই ফুটে উঠেছে।

শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে দেখা গেছে গাছের পাতা পড়ে কিছুটা স্তুফ হয়ে আছে।

স্কুল কলেজগুলো টানাবন্ধ থাকায় শহীদ মিনারগুলো এভাবেই অবহেলায় পড়ে আছে। যদিও লকডাউন তুলে দেয়া হয়েছে তবুও স্কুল কলেজ খোলা নিয়ে এখনো ধোঁয়াশাই রয়ে গেছে, আর শহীদ মিনারগুলোর অবহেলাও ক্রমশ লম্বা হচ্ছে।

প্রতিষ্ঠানগুলোর দপ্তরিদের নিয়মিত দেখভাল না থাকায় শহীদ মিনারের পরিচর্যা হচ্ছে না। শহীদদের স্মৃতি বিজরিত শহীদ মিনারের ঠিকমত দেখাশোনা করার জন্য ম্যানেজিং কমিটির ও কোন উদ্যোগ নেই। এতে করে শহীদ মিনারের প্রতি অসম্মান হচ্ছে বলে মনে করছেন সচেতনমহল।

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলার একটি বেসরকারি কলেজের উপাধ্যক্ষ মোঃ জালাল উদ্দিন রুমি জানান, করোনাকালীন সময়ে স্কুল বন্ধ থাকায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শহীদ মিনারের অপরিচ্ছন্ন হয়ে আছে। এ জন্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, ম্যানেজিং কমিটি ও দপ্তরীদের উদাসীনতাই দায়ী, যা কাম্য নয়। যদিও স্কুল বন্ধ থাকায় দপ্তরীর কাজ নেই, তারা অন্তত শহীদ মিনারসহ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গণ দেখভাল করলে এমন পরিস্থিতি হত না। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি দেয়া উচিত।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ ইসলামি একাডেমির প্রধান শিক্ষক মোঃ নুরুল হক জানান, শুধু জাতীয় দিবস নয় শহীদ মিনারের প্রতি সবসময় শ্রদ্ধাশীল থাকা উচিত, আর এর ঠিকমত পরিচর্যা হচ্ছে কিনা সবসময় নজরদারি রাখা দরকার।

এ বিষয়ে কথা বলার জন্য শায়েস্তাগঞ্জ উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মুজিবুর রহমানকে একাধিক বার মুঠোফোনে কল দিলেও তিনি ফোন রিসিভ করেননি।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে