সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সকল শিক্ষাপ্রতিষ্ঠান ইন্টারনেটে আওতায় আনা হবে: শিক্ষামন্ত্রী

গাজীপুর প্রতিনিধি
  ০১ সেপ্টেম্বর ২০২২, ২২:৩৩
সকল শিক্ষাপ্রতিষ্ঠান ইন্টারনেটে আওতায় আনা হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী বছর মধ্যে সারা দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে ইন্টারনেটের আওয়াত আনা হবে। ইতোমধ্যে শতভাগ বিদ্যুতায়িত হয়েছে। এখন শিক্ষাপ্রতিষ্ঠান শতভাগ ইন্টারনেটের আওতায় আনা হবে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫ টায় ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এর ১৯তম বর্ষপূর্তি ডুয়েট ডে-২০২২ উপলক্ষে আলোচনা সভায় ডুয়েটের শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষা মন্ত্রী।

ড. দীপু মনি আরও বলেন, আমাদের নতুন শিক্ষাক্রমে শিক্ষাটা হবে আনন্দময়। শিক্ষা প্রতিষ্ঠান গুলো হবে আনন্দ নিকেতন। সেখানে অভিজ্ঞতা ভিত্তিক শিখন হবে, সক্রিয় শিখন হবে। শিক্ষার্থীরা ধরে ধরে শিখবে।আমরা এখন থিউরি মুখস্থ করবো না। প্রাকটিক্যাল জিনিসগুলো শিখবো। কি করে হয়, কেন হয়, কিভাবে হয় সেটা করে শিখবো, সেটা মুখস্থ করার দরকার নাই। সেটা এমনিতেই মনে থাকবে। প্রাক প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত নতুন শিক্ষাক্রম নিয়ে আসছি। বিশ্ববিদ্যালয়ে যে উচ্চ শিক্ষা সেখানেও আমরা ব্যাপক পরিবর্তন নিয়ে আসছি।

চতুর্থ শিল্প বিপ্লব অমিত সম্ভাবনা নিয়ে আসছে। এটা কে আমরা কাজে লাগাতে চাই। আজকে যারা প্রাথমিকে ঢুকছে তারা যখন কর্ম জগতে ঢুকবে তখনকার ৬৫ ভাগ কাজ একেবারেই থাকবে না ।কিন্তু অন্য কাজ তো থাকবে। সে কাজের জন্য আমাদের তাদের তৈরি করতে হবে।

তিনি আরও বলেন, ডুয়েটের শিক্ষার্থীদের চাকরি স্যারকুলারের যে সমস্যা আছে সেটা আমরা দেখবো। এবং ডিপ্লোমা পাশের পর শিক্ষার্থীরা যেন শুধু ডুয়েট নয়, অনন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়েও যেন পড়াশোনার সুযোগ পায় সে বিষয়ে আলোচনা চলছে।

ডুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ আবদুর রশীদ। এসময় ডুয়েটের বিভিন্ন অনুষদের শিক্ষক- শিক্ষার্থী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে