সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ফুলবাড়ীতে বই উৎসবে মাতলো বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার শিক্ষার্থীরা

ইউনুছ আলী আনন্দ, ফুলবাড়ী (কুড়িগ্রাম)
  ০১ জানুয়ারি ২০২৪, ১৯:৩০
ফুলবাড়ীতে বই উৎসবে মাতলো বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার শিক্ষার্থীরা

পিছিয়ে পড়া জনগোষ্ঠি কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার শিক্ষার্থীরাও বই উৎসবে মেতেছে। এখানকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নতুন বই নেয়ার জন্য ছুটে আসে তাদের স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে।

পৌষের তীব্র ঠান্ডা উপেক্ষা করে বই নিতে শিক্ষার্থীরা আনন্দ হইচই করেন। অন্যান্য স্থানের মতো দাসিয়ারছড়্রা বৃহৎ ইসলামী প্রতিষ্ঠান শেখ ফজিলাতুননেছা দাখিল মাদ্রাসায় দেখা গেছে বই উৎসব। এখানে সোমবার সকালে ছুটে আসে দাখিল ও এবতেদায়ী শাখার শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বই নেয়ার নেয়ার জন্য আসলে মাদ্রাসাটিতে আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে দুপুরে বই বিতরণ কার্যক্রম শুরু করা হয়। এতে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ কার্যক্রম শুরু করেন উপজেলা একাডেমীক সুপারভাইজার আব্দুস ছালাম।

এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন ফুলবাড়ী সদর ইউপি চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগ নেতা হারুন অর রশিদ, শেখ ফজিলাতুননেছা দাখিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা সুপার আমিনুল ইসলাম মিয়া, সহ-সুপার শাহিনুর আলম, মাদ্রাসার প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুর রহমান মিয়া, উপজেলা মাধ্যমিক অফিসের অফিস সহকারী শরীফুল আলম ও এমএলএসএস আব্দুল হাকীম, ফুলবাড়ী থানার এসআই অনিল চন্দ্র রায়সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

শেখ ফজিলাতুননেছা দাখিল মাদ্রাসায় এবতেদায়ী শাখায় ৮২ জন্য শিক্ষার্থী ও দাখিল পর্যায়ে মোট ১৩৬ জন শিক্ষার্থীর মাঝে বই বিতরণ কার্যক্রম শুরু করা হয়। নতুন বই হাতে পেয়ে এখানকার শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করেন।

এবতেদায়ী শাখার শিক্ষার্থী মোশারফ হোসেন জানান, আমরা নতুন বছরের প্রথম দিনে হাতে নতুন বই পাওয়ায় খুবেই আনন্দিত হয়েছি। এখন মনোযোগ দিয়ে পড়া লেখা করে মানুষের মতো মানুষ হওয়ার চেষ্টা করবো।

অপর শিক্ষার্থী মিরাজ জানান, বিনা পয়সায় নতুন বই পেয়ে আমাদের ভিষণ আনন্দ লাগছে। আমরা এখন ভালোভাবে পড়া লেখা করতে পারবো।

এ ব্যাপারে উপজেলা একাডেমীক সুপারভাইজার আব্দুস ছালাম জানান, বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার শেখ ফজিলাতুননেছা দাখিল মাদ্রাসার অভ্যন্তরীন সমস্যা থাকায় প্রতিবছর বই উৎসবে আমরা উপস্থিত থেকে এখানকার শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করে আসছি। এবারও আমরা উপস্থিত থেকে বই বিতরণ কার্যক্রম শুরু করলাম।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে