সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বগুড়ার সোনাতলায় সবজির বাজারে স্বস্তি নেই ক্রেতাদের

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি
  ১৪ জানুয়ারি ২০২৪, ১৬:১৮
আপডেট  : ১৪ জানুয়ারি ২০২৪, ১৬:৪৩
বগুড়ার সোনাতলায় সবজির বাজারে স্বস্তি নেই ক্রেতাদের

মৌসুমি সবজি কিনতে স্বস্তি পাচ্ছেনা ক্রেতারা। নিত্যপণ্য, কাঁচাবাজার, মাছ-মাংস ও মশলাজাত পণ্যের দামে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। বিভিন্ন সময়ে পণ্যের দাম উঠা-নামা করলেও শীতের ভরা মৌসুমে সবজির দামে স্বাস্তি নেই ক্রেতাদের। বিগত দিনে শীত মৌসুমের অন্যান্য সময় কাঁচাবাজারে সকল সবজি ও শাকের দাম সহনীয় পর্যায়ে থাকলেও এ বছর তুলনামূলক বেশি বলছেন বিভিন্ন ক্রেতা।

সোনাতলার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, মটরশুটি ১২০, আলু ৪০-৪৫, সিম ৬০-৮০, বেগুন ৪০-৬০, শসা ৪০, করলা ৮০, বরবটি ৬০-৮০, ফুলকপি ৩০-৪০, গাজর ৪০, মিষ্টি কুমড়া, ৩৫-৪০, পেঁপে ২০-৩০, পাকা টমেটো ৪০, কাঁচা টমেটো ২০, মুলা ২০ খিড়াই ২৫ টাকা কেজি, লাউ ৪৫-৬০টাকা দরে বিক্রি হতে দেখা যায়। বাঁধাকপি প্রতিটি ২০-২৫ টাকা, লেবু ১৫-২০ টাকা হালি। পেঁয়াজ ৭৫-৮০, রসুন ২৮০, আদা ২৪০, কাঁচা মরিচ ৬০ টাকা কেজি। পালং শাক ছোট আটি ৫, লাউশাক প্রতি আটি ১০, লাল শাক ৫ টাকা ও ধনে পাতা ৪০ টাকা কেজি। তবে আটি ভেদে শাকের দাম কম বেশি।

কাঁচাবাজারে সবজি কিনতে আসা সাবরিনা বেগম বলেন, ১ মাস আগেও ফুল কপি ১৫ থেকে ২০ কেজি কিনেছি। অন্যান্য সবজির দামও কম ছিল। সবিজর মৌসুমে বেশি দামে কিনতে হচ্ছে। দাম বেশির অভিযোগ করে মোনারুল বলেন, হঠাৎ করে সবজির দাম বেড়ে যায় কিন্তু সে তুলনায় কমে না। আমাদের মত দৈনিক খেটে খাওয়া মানুষেরা বাজার করতে এসে হিমশিম খাচ্ছি।

বাজারের ব্যবসায়ী রফিকুলের নিকট সবজির ভরা মৌসুমে কাঁচাবাজারের সকল শাক-সবজির দাম বেশি হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, আমরা সরাসরি আড়ৎ থেকে চড়া দামে কাঁচামাল কিনি। সীমিত লাভ রেখে বিক্রি করি।

উপজেলার সবজি উৎপাদনকারী কৃষক শফিকুল বললেন ভিন্ন কথা, তিনি বলেন, আমি টমেটো, করলাসহ কয়েক প্রকার সবজি চাষ করেছি। শীতের কুয়াশার কারনে আমার টমেটো গাছের রোগের দেখা দিয়েছে। এ কারনে সময়ের আগেই টমেটো তুলে বিক্রি করছি। তাই যথাযথ দাম পাচ্ছিনা।

এ ব্যপারে উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, উৎপাদন ও ফলনে সমস্যা নেই তবে দাম বৃদ্ধি হচ্ছে বৈশিক কারণে। একজন মানুষের দৈনিক ২৫০ গ্রাম শাক-সবজির খাওয়া দরকার। এখন মানুষের সচেতনতা বৃদ্ধি পেয়েছে,তাই বাজারে শাক-সবজি চাহিদা বেড়ে গেছে। কৃষকও তার নায্য দাম পাচ্ছে। তবে শীতের শেষে দাম কমার সম্ভাবনা আছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে