বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

মাঘের শীতের দাপটে জুবুথুবু তেঁতুলিয়া

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি
  ১৬ জানুয়ারি ২০২৪, ১৫:৫০
আপডেট  : ১৬ জানুয়ারি ২০২৪, ১৫:৫৪
মাঘের শীতের দাপটে জুবুথুবু তেঁতুলিয়া

মাঘের তীব্র শীতে জুবুথুবু হয়ে পড়েছে উত্তরের তেঁতুলিয়া। লাগাতার ঘন কুয়াশা আর হিমেল বাতাসের কারণে বিপর্যস্ত পরিস্থিতিতে পড়েছে এ জনপদ। শীতের কারণে বিপাকে পড়েছে নি আয়ের খেটে খাওয়া মানুষ। মঙ্গলবার সকাল ৯টা তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সোমবারের মতো মঙ্গলবারও ভোর থেকে ঘন কুয়াশায় আচ্ছন্ন এ সীমান্ত জনপদ। কুয়াশায় বৃষ্টির মতো ঝরছে শিশির। তীব্র শীতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের পেশাজীবিরা। পাথর-চা শ্রমিক, দিনমজুর, থেকে নানান শ্রমজীবী মানুষ। কমে গেছে তাদের দৈনন্দিন রোজগার। পরিবার-পরিজন নিয়ে কষ্টে দিনযাপন করছেন তারা। প্রয়োজন ছাড়াও অনেকে ঘর থেকে বের না হলেও জীবিকার তাগিদে শীত উপেক্ষা করেই শীত উপেক্ষা করেই কাজে বেড়িয়েছেন নি¤œ আয়ের পেশাজীবিরা। বিপাকে পড়েছেন চাষিরাও। তারাও ঠান্ডার প্রকোপের কারণে খেতখামারে কাজ করতে পারছেন না। শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষদের মিলছে না প্রয়োজনীয় গরম কাপড় কাপড়। রাস্তায় চলা ভবঘুরে মানুষরাও পড়েছে শীত দূর্ভোগে। এদিকে দুপুরে পরেও দেখা মিলেনি সূর্যের দেখা।

ভ্যান চালক আবুল কালাম ও দেলোয়ার জানান, কুয়াশা ও ঠান্ডার কারণে কামাই কমে গেছে। সহজে ভ্যানে চড়তে চায় না কেউ। তাই ভাড়া মারতে পারছি না। কয়েক দিন ধরেই ভাড়া নেই। গতকাল সারাদিনে মাত্র ৫০ টাকা ভাড়া মারছিলাম। এটা দিয়ে কি সংসার চলবে।

এদিকে শীতের কারণে নিউমোনিয়া, অ্যাজমা, হাঁপানি, শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু থেকে বয়স্ক মানুষ। জেলা ও উপজেলার হাসপাতালগুলোর আউটডোরে ঠান্ডাজনিত রোগীরা চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসার পাশাপাশি শীতজনিত রোগ থেকে নিরাময় থাকতে বিভিন্ন পরামর্শ প্রদান করছেন চিকিৎসকরা।

জেলার প্রথম শ্রেনির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, আজ ভোর থেকে ঘন কুয়াশায় আচ্ছন্ন পঞ্চগড়। মঙ্গলবার সকাল ৯টায় ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। প্রায় এক সপ্তাহ ধরে ঘন কুয়াশার কারণে দেখা মিলছে না সূর্য। বিকেল থেকেই আবার হিমেল বাতাস বইছে। উত্তর-পূর্ব বা উত্তর-পশ্চিম দিক থেকে যে বায়ু প্রবাহিত হওয়ার কারণে শীতের তীব্রতা বৃদ্ধি পায়। সে অনুপাতে এ অঞ্চলে এখন শীতের তীব্রতা বেশি হচ্ছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে