মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজে হীরক জয়ন্তী পালন

বগুড়া প্রতিনিধি
  ২৯ জানুয়ারি ২০২৪, ১৫:২৭

বগুড়ার সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের ‘৬০ বছর পূর্তিতে হীরক জয়ন্তী, স্মারকগ্রন্থ প্রকাশনা উৎসব, বার্ষিক কলেজ অ্যাওয়ার্ড ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী জমকালো আয়োজন শুরু হয় র‌্যালীর মধ্য দিয়ে। পরে বেলুন উড়িয়ে মঞ্চে গড়ায় আয়োজন। প্রথমে বার্ষিক কলেজ অ্যাওয়ার্ড পর্বে কলেজের প্রথম ব্যাচের শিক্ষার্থী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারি প্রধান শিক্ষক রওশন আরা বেগম রানীকে শিক্ষা ও সমাজ সেবায় এবং সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য কলেজের সাবেক শিক্ষার্থী কানাডা প্রবাসী হোসনে আরা জেমিকে এ বছরে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। তাদের হাতে সম্মাননা স্মারক এবং ক্রেস্ট তুলে দেন অধ্যক্ষ অধ্যক্ষ প্রফেসর জোহরা ওয়াহিদা রহমান ও উপাধ্যক্ষ প্রফেসর ড. বেলাল হোসেন।

এসময় অ্যাওয়ার্ড দুই জন তাদের অনুভূতি ব্যাক্ত করেন। এসময় তারা ফেলে আসা অতিতে ফিরে যান এবং শিক্ষার্থীকালীন সময়ের নানা স্মৃতি উপস্থিতিদের সামনে উপস্থাপন করেন।

অনুষ্ঠানে আলোচনা শুরু আগে স্মারকগ্রন্থ প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়। এসময় কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষের সাথে মঞ্চে উপস্থিত হন সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ অধ্যাপক খন্দকার কামাল হোসেন, সাবেক অধ্যক্ষ ছালামত উল্লাহ, সরকারি মজিবুর রহমান মাহিলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক হাবীবা বেগম, কলেজের প্রতিষ্ঠাতা পরিবারের সদস্য তৈফিকুর রহমান বাপ্পি ভান্ডারী, কলেজ ছাত্রলীগের সভাপতি শাম্মী সেক্রেটারী রত্নাসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

কলেজের ‘৬০ বছর পূর্তিতে হীরক জয়ন্তী আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, অধ্যক্ষ প্রফেসর জোহরা ওয়াহিদা রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. বেলাল হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মীর ত্বাইফ মামুন মজিদ। সভাপতিত্ব করেন, কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ গোলজার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রথমপর্ব সমাপ্ত হয়।

এসময় প্রধান অতিথি অধ্যক্ষ প্রফেসর জোহরা ওয়াহিদা রহমান, আজকের দিনটি আমার জন্য এবং কলেজের জন্য উজ্জ্বল হয়ে থাকবে। আমার শিক্ষকতার শেষ সময়ে এসে এমন একটি আয়োজন করতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। স্মারকগ্রন্থের সম্পাদক উপাধ্যক্ষ ড. বেলাল হোসেন বলেন, যেকোন কলেজের জন্য স্মারকগ্রন্থ একটি মাইল ফলক হিসেবে বিবেচিত হয়। উত্তরের বড় কলেজগুলোর মধ্যে মাত্র চারটি সরকারি কলেজ এপর্যন্ত স্মারকগ্রন্থ করতে পেরেছে। তার মধ্যে সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ একটি। তিনি বলেন, একটি কলেজকে ইতিহাসে স্মরনীয় করে রাখান জন্য অবশ্যই স্মরকগ্রন্থের প্রয়োজন আছে। আমরা সাধ্যমত স্মরকটি কলেজের নানাধরণের তথ্য, তত্ত্ব উপাত্য এখনে তুলে ধরার চেষ্টা করেছি।

দ্বিতীয়পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় দুপুর পর। সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আই,আর,এম সাজ্জাদ হোসেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে