সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

দৌলতপুরে অসময়ে পদ্মায় ভাঙন, বিলীন হচ্ছে আবাদি জমি

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি
  ৩০ জানুয়ারি ২০২৪, ১২:০৬
দৌলতপুরে অসময়ে পদ্মায় ভাঙন, বিলীন হচ্ছে আবাদি জমি

কুষ্টিয়ার দৌলতপুরে শীতের তীব্রতার সাথে সাথে শুষ্ক মৌশুমেও পদ্মায় তীব্র ভাঙন দেখা দিয়েছে। গত ২ সপ্তাহ ধরে উপজেলার মরিচা ইউনিয়নের ভুরকা, হাটখোলা ও কোলদিয়াড় গ্রামের বেশ কিছু আবাদি জমি ভাঙনে নদীতে বিলীন হয়ে গেছে।

এদিকে শুষ্ক মৌশুমের এই ভাঙনে হুমকিতে পড়েছে শিক্ষা প্রতিষ্ঠানসহ রায়টা-মহিষকুন্ডি নদীরক্ষা বাঁধ, ভারত থেকে আসা বিদ্যুতের সঞ্চালন লাইনসহ সরকারি বেসরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা। তবে, দ্রুত সমস্যা নিরসনের আশ্বাস দিয়েছেন কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ড।

স্থানীয়রা জানায়, গেল মৌসুমে নদীতে বন্যার পানি বিগত বছরের তুলনায় বৃদ্ধি না পেলেও নদী থেকে পানি নেমে যাওয়ার অনেক পরে নদীতে ভাঙন দেখা দিয়েছে।

এবিষয়ে মরিচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম জাহিদ বলেন, দীর্ঘদিন ধরেই নদী ভাঙনের ফলে কৃষকের কয়েক হাজার বিঘা ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

ভুরকা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক নুরুজ্জামান বলেন, ভুরকা-হাটখোলা পাড়া থেকে কোলদিয়াড় পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকাজুড়ে নদীভাঙন তীব্র আকার ধারন করেছে। প্রতিদিনই নদীতে বিলীন হয়ে যাচ্ছে ৩ ফসলি জমি ও বাগান। ফসলি জমি হারিয়ে অনেকেই নিঃস্ব হয়ে পড়েছেন।

এলাকাবাসীরা জানায়, নদী ভাঙনের তীব্রতার কারনে বেড়িবাধেঁর সন্নিকটেও ভাঙন শুরু হয়েছে। যদি এই বাধঁটি ভেঙে যায় তাহলে ভরা মৌসুমে এই এলাকাটি বিলীন হয়ে যাবে। তারা আরো জানান, অপরিকল্পিত ভাবে বালু উত্তোলনের ফলে নদীর দিক পরিবর্তন হয়েছে। যার ফলে শুষ্ক মৌশুমেও নদী ভাঙনের এ তীব্রতা দেখা দিয়েছে। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল হামিদ জানান, নদী ভাঙবে এটা নদীর স্বাভাবিক বৈশিষ্ট। এটা রেগুলার ভাঙন। দ্রুত উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে স্থায়ী বাধ নির্মাণের প্রস্তাবনা পাঠানো হবে তিনি জানিয়েছেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে