রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

হাতিয়ায় তেলজাতীয় ফসলের উপর কৃষক প্রশিক্ষণ 

হাতিয়া প্রতিনিধি
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪২
হাতিয়ায় তেলজাতীয় ফসলের উপর কৃষক প্রশিক্ষণ 

"সমুদ্রবেষ্টিত উপকূলীয় হাতিয়া দ্বীপে বিনা উদ্ভাবিত লবণসহিষ্ণু বিনাচীনাবাদাম-৬ ও বিনাচীনাবাদাম-৮ এর চাষাবাদ কলাকৌশল" শীর্ষক কৃষক প্রশিক্ষণ ও উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) কর্তৃক বাস্তবায়নাধীন তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

নোয়াখালী বিনা উপকেন্দ্রের আয়োজনে এবং হাতিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় বুধবার (৭ ফেব্রুয়ারী) সকালে চরকিং ইউনিয়নের দক্ষিণ গামছাখালী গ্রামে অনুষ্ঠিত এ প্রশিক্ষণে স্থানীয় কৃষক'রা অংশ নেন।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ গোলাম সরওয়ার এর সভাপতিত্বে উক্ত কৃষক প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিনা'র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক (বিনা অঙ্গ) ড. মোঃ রফিকুল ইসলাম এবং নোয়াখালী জেলা কৃষিসম্প্রসারণ ও প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ শহীদুল ইসলাম। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিনা'র নোয়াখালী উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ জুয়েল সরকার।

এ ছাড়াও উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জসিম উদ্দিন , উপসহকারী কৃষি কর্মকর্তা, হাসান, রহমত স্থানীয় ওয়ার্ড মেম্বার মো: আল আমিন এবং সাংবাদিক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিনা'র মহাপরিচালক বলেন, ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমাতে তেল ফসলের চাষাবাদ বৃদ্ধি করা প্রয়োজন, এজন্য বিদ্যমান শস্য বিন্ন্যাসে তেল ফসলের জাত অন্তর্ভুক্ত করতে হবে। এছাড়াও বক্তারা আমদানি নির্ভর ভোজ্য তেল শরীরের জন্য মারাত্মক ক্ষতি উল্লেখ করে সরিষার তেল খাওয়ারও পরামর্শ দেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে