রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

কক্সবাজার সিটি কলেজে পিঠা উৎসব

কক্সবাজার প্রতিনিধি
  ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০৯
কক্সবাজার সিটি কলেজে পিঠা উৎসব

ফাগুনের হাওয়া বয়ে চলেছে কক্সবাজার সিটি কলেজ আঙ্গিনায়। সেজেছে বাঙালির ঐতিহ্য ও বসন্তে উৎসবমুখর পরিবেশে।কক্সবাজার সিটি কলেজের বাংলা বিভাগ কর্তৃক বসন্ত বরণ ১৪৩০ বঙ্গাব্দ উপলক্ষে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

প্রভাষক মং সেন হেনের সঞ্চালনায় এবং বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক শরমিন সিদ্দিকা লিমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ ক্য থিং অং।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সিটি কলেজের উপাধ্যক্ষ আবু মুহাম্মদ জাফর সাদেক, বিভিন্ন অনুষদ প্রধান ও বিভাগীয় প্রধানগণ। বসন্ত বরণ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক সহকারী অধ্যাপক সেলিনা আকতারের স্বাগত বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়। প্রধান অতিথি অধ্যক্ষ ক্য থিং অং ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং পিঠা উৎসবের স্টল পরিদর্শন করেন।

গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে এবং পুরোনো দিনের চিতই, পাকন, পুলি পিঠা, পাটিসাপটা, নকশি পিঠাসহ সব বাহারি পিঠার সমাহার নিয়ে দিনব্যাপী এই পিঠা উৎসব।

পিঠা উৎসবে আসা কলেজ শিক্ষার্থীরা জানান, কালের বিবর্তনে গ্রাম বাংলার কিছু ঐতিহ্যবাহী পিঠা প্রায় হারিয়ে গেছে। এখানে না আসলে আমাদের দেশে যে ঐতিহ্যবাহী এত পিঠা আছে তা জানাই হত না। আমাদের সিটি কলেজকে ধন্যবাদ জানাচ্ছি এই পিঠাউৎসব আয়োজন করার জন্য।

অনুষ্ঠান জুড়ে ছিল নাচ, গান ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক আয়োজন। বাংলার ঐতিহ্য পিঠা উৎসবে শিক্ষার্থীরা নানান পিঠা নিয়ে স্টল বসিয়েছে। শিক্ষক শিক্ষার্থী সকলে ভিড় জমিয়েছে পিঠা খেতে। ফ্যাশন শো এর মধ্য দিয়ে বসন্ত বরণ অনুষ্ঠানের পর্দা নামে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে