রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ডুমুরিয়ায় কচুরিপানা ফুলে প্রকৃতির নতুন সাজ

সুব্রত কুমার ফৌজদার, ডুমুরিয়া, খুলনা
  ২২ মার্চ ২০২৪, ১২:১৩
আপডেট  : ২২ মার্চ ২০২৪, ১২:৩৫
ছবি-যায়যায়দিন

কথায় বলে যার দোষ; তার কিছুটা হলেও গুণ আছে! নদীর পানি নিষ্কাশনে বাঁধা হয়ে দাড়ানো সেই কচুরিপানা নামক আগাছা মাঝ বসন্তে সৌন্দর্য ছড়াচ্ছে। পানির উপর বিছানো সারি সারি সবুজ পাতা আর ফুলের নয়নাভিরাম দৃশ্যে মুগ্ধ হচ্ছেন প্রাকৃতিক সৌন্দর্য পিপাসু মানুষ। শুধু খুলনার ডুমুরিয়া এলাকা নয়, শস্য-শ্যামল সবুজে ভরা এ বাংলাদেশে অধিকাংশ বদ্ধ খাল-বিলে সভাবর্ধন পাচ্ছে ‘কচুরিপানা ফুলে’।

ডুমুরিয়া উপজেলার খড়িয়া-মির্জাপুর মঠ ও বৃদ্ধাশ্রমের পাশে মাগুরখালী নদীর বদ্ধ জলাশয়ে সৌন্দর্যের পাপড়ি মেলে ধরা কচুরিপানা ফুলের এ আহ্বানে সাড়া দিয়ে অনেকেই তুলছেন সেলফি। চোখ জুড়ানো সবুজ পাতার মাঝে হালকা গোলাপি রঙের কচুরিপানা ফুলের উঁকি হৃদয় জুড়িয়ে দেয়।

কচুরিপানা দেখতে গাঢ় সবুজ হলেও এর ফুলগুলো সাদা পাপড়ির মধ্যে বেগুনি ছোপযুক্ত এবং মাঝখানে হলুদ ফোটা থাকে। সাদা এবং বেগুনি রঙের মিশ্রণে এক অন্যরকম সৌন্দর্য সৃষ্টি করে। সাদা পাপড়ির স্থলে কোথাও হালকা আকাশি পাপড়ি দেখা যায়। বাংলাদেশে প্রায় সাত প্রজাতির কচুরি দেখতে পাওয়া যায়। কচু

রি ফুলের মুগ্ধতায় আমাদের প্রকৃতি প্রেম জাগ্রত হয়।

সেলফি নিতে আসা মির্জাপুরের নিলয় মন্ডল জানান, কচুরিপানা ফুলে অপরূপ সাজে সাজিয়েছে মাগুরখালী নদীর মির্জাপুর মোহনায়। সুবাস না ছড়ালেও বসন্তে ফোটা এ ফুলে রয়েছে নান্দনিক রূপ। দৃষ্টিনন্দন কচুরিপানা ফুলে আকৃষ্ট করছে সৌন্দর্য পিপাসুদেরকে।

খানজাহান আলী আদর্শ মহাবিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক আশীষ কুমার মন্ডল জানান, নিষিদ্ধ কচুরিপানা আমাদের খালগুলো শত্রুর মত দখল করে রাখলেও তার ফুলের অপরূপ সৌন্দর্য এতটাই হৃদয়হারিনী যে আমরা বিমোহিত না হয়ে পারিনা।

সূত্রটি জানায়, কচুরিপানা আদি নিবাস দক্ষিণ আমেরিকা। কচুরিপানা ভাসমান ও বহুবর্ষজীবী জলজ উদ্ভিদ। এ খুবই দ্রুত বংশবিস্তার করতে পারে এবং প্রচুর পরিমাণে বীজ তৈরি করে যা ৩০ বছর পরও অঙ্কুরোদগম ঘটাতে পারে। রাতারাতি বংশবৃদ্ধি করে এবং দু’সপ্তাহে দ্বিগুন হয়ে যায়। কচুরিপানার আর্কিড-সদৃশ ফুলের সৌন্দর্য প্রেমিক এক ব্রাজিলীয় পর্যটক ১৮’শ শতাব্দীর শেষভাগে বাংলায় কচুরিপানা নিয়ে আসেন। তারপর তা এতো দ্রুত বাড়তে থাকে যে ১৯২০ সালের মধ্যে বাংলার প্রায় প্রতিটি জলাশয় কচুরিপানায় ভরে যায়। নদ-নদীতে চলাচল সুঃসাধ্য হয়ে পড়ে আর জলাভূমির ফসল আমন ধান আর পাট চাষ অসম্ভব হয়ে পড়ে, ফলে বাংলার অর্থনীতিতে স্থবিরতা দেখা দেয়। ১৯৩৬ সালে কচুরিপানা আইন জারি করা হয়, যার মাধ্যমে বাড়ির আশেপাশে কচুরিপানা রাখা নিষিদ্ধ ঘোষিত হয় এবং সরকারি পৃষ্ঠপোষকতায় পারিচালিত কচুরিপানা পরিষ্কার অভিযানে অংশ নেয়াকে নাগরিক কর্তব্য ঘোষণা করা হয়। ১৯৩৭ সালের নির্বাচনে সবগুলো দলের নির্বাচণী ইশতেহারে বাংলাকে কচুরিপানার অভিশাপ মুক্ত করার অঙ্গীকার ছিলো।

শেরে বাংলা এ কে ফজলুল হক নির্বাচনে বিজয় লাভ করে তার নির্বাচনী ওয়াদা পূরণে ঝাঁপিয়ে পড়েন এবং কচুরিপানার বিরুদ্ধে জোরদার অভিযান চালান। কচুরিপানার বিরুদ্ধে পরিচালিত অভিযানের সাফল্য লাভের আরেকটি গুরুত্বপূর্ণ কারণ ছিল সার হিসেবে পঁচানো কচুরিপানার উৎকৃষ্টতা। এই গুনের কারণে ভূমিহীন কৃষকরা কচুরিপানা জমিয়ে ভাসমাস কৃষিজমি তৈরি করতে শুরু করেন। ১৯৪৭ এর মধ্যে বাংলার জলাশয়গুলো কচুরিপানা বদ্ধতা থেকে মুক্তি লাভে সক্ষম হয়। যদিও এখনো বিশেষ করে বদ্ধ জয়শয়ে কচুরিপানা বহাল তবিয়তেই আছে। মাগুরখালী, শোলমারি, আমকুড়া, গগনা, দোয়ানেসহ শতশত খালে ভরে গেছে কচুরিপানায়। বর্তমানে এসব খালদিয়ে নৌকা-ডিঙ্গি চলাচল বন্ধ হয়ে গেছে। ফলে বিবাকে পড়েছেন কৃষক তাদের উৎপাদিত ফসল নিয়ে। তবে আমাদের মুক্তিযুদ্ধের সময় এই কঁচুরী পানার ভূমিকা ছিল অত্যন্তঃ সাহসী। আমাদের বীর মুক্তিসেনারা যখন গেরিলা আক্রমন করার প্রস্তুতি নিতে খাল বিলে লুকিয়ে থাকত তখন এই সামান্য বৃক্ষই তাদেরকে মায়ের মত আচল দিয়ে লুকিয়ে ফেলত।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে