মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

লক্ষ্মীপুরে রাজমিস্ত্রীর ছোট ভাই পেল ১'শ ২০টাকায় পুলিশের চাকরি

লক্ষ্মীপুর প্রতিনিধি
  ২৪ মার্চ ২০২৪, ১৬:৫৬
লক্ষ্মীপুরে রাজমিস্ত্রীর ছোট ভাই পেল ১'শ ২০টাকায় পুলিশের চাকরি

দীর্ঘদিন ধরে বয়োবৃদ্ধ বাবা আবুল কালাম পাটোয়ারী অসুস্থ বিছানায় পড়ে আছেন। রাজমিস্ত্রী ভাই খোরশেদ আলমের কষ্টার্জিত টাকায় চলতো ছোট ভাই মো. আল-আমীন (২০) এর পড়াশোনা। ঘুষ ছাড়া সরকারি চাকুরী বা পুলিশে চাকুরীতো তার কাছে আকাশ কুসুম স্বপ্নের মত। পুলিশে নিয়োগের একটি বিজ্ঞপ্তি দেখে সাহস করে আবেদন করে সে। দীর্ঘ যাচাই-বাচাই ও পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার খবরে অনেকটাই আশ্চর্য হয়ে পড়ে সে ও তার পরিবার। মাত্র ১'শ ২০টাকায় পুলিশে নিয়োগ পাওয়ায় সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন সে ও তার রাজমিস্ত্রী ভাই।

শনিবার (২৩ মার্চ) রাত ৮টার দিকে লক্ষ্মীপুর জেলা পুলিশ লাইন্স ড্রিলশেডে 'ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ পরীক্ষা-২০২৪ইং এর ফলাফল প্রকাশ ও অভিনন্দন জ্ঞাপন' অনুষ্ঠানে সদ্য নিয়োগ প্রাপ্ত পুলিশ সদস্য হিসেবে ৪৪ জনের নাম ঘোষণা করেন পুলিশ সুপার। এতে ৪০ জন পুরুষ ও ৪ জন নারী পুলিশ সদস্য। যাদের অধিকাংশই নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের সন্তান।

মাত্র ১'শ ২০টাকায় স্বচ্ছতা ও মেধা তালিকার ভিত্তিতে পুলিশে নিয়োগ পাওয়ায় তারা সবাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জেলা পুলিশ সুপার তারক বিন রশিদসহ বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন অনুষ্ঠানে নিয়োগপ্রাপ্তদের সাথে উপস্থিত ছিলেন আল- আমীন ও তার বড়-ভাই (রাজমিস্ত্রী) মো. খোরশেদ আলমও।

সদ্য বাংলাদেশ পুলিশ সদস্য ( কনস্টেবল) নিয়োগ সুপারিশ প্রাপ্ত আল-আমীন তার অনূভুতি প্রকাশ করে বলেন, অবিশ্বাস হলেও মহাসত্য। মাত্র ১'শ ২০টাকায় পুলিশে চাকরি পেলাম। সম্পন্ন মেধা ও যোগ্যতার ভিত্তিতে (আজ) থেকে বাংলাদেশ পুলিশের একজন গর্বিত সদস্য হলাম। দেশের সেবা সঠিকভাবে দায়িত্ব পালন করবো।

লক্ষ্মীপুর পৌরসভার (১১নং ওয়ার্ড) দক্ষিণ মজুপুর জিন্নাত আলী পাটোয়ারী বাড়ীর আবুল কালামের ছোট ছেলে আল-আমীন। তার বাবা আবুল কালাম পেশায় কৃষক ছিলেন।

জানা যায়, পুলিশে নিয়োগ প্রাপ্ত আল আমিনের খুব অভাবী সংসার। ৫ ভাই ৩ বোনের মধ্যেই আল-আমীন ভাইদের মধ্য ছোট। সবাই তাকে (আল-আমীন) আদরযত্ন করেন। খোরশেদ আলম সংসারের সবার বড়। তাই তাকে সবকিছুর মোকাবেলা করতে হয়। ভাই-বোনের ভবিষ্যতে কথা চিন্তা করে তিনি এখন পর্যন্ত বিয়ে করেননি। তবে ইতিমধ্যে ৩ বোনকে বিয়ে দিয়েছেন। ছোট ভাই আল-আমীনের চাকরি তার সকল পরিশ্রমকে সফল করছে এমনটাই খোরশেদ আলম জানিয়েছেন।

রাজমিস্ত্রী খোরশেদ বলেন, ২০১১-১২ সালে পুলিশ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করে অকৃতকার্য হন খোরশেদ আলম। নিজে পুলিশে যোগদান করেননি। তবে তার ইচ্ছে শক্তি ও আগ্রহ থাকার কারণে তার ছোট ভাইর পুলিশের চাকরি তাকে সার্থক করছে। বাবার অসুস্থতার কারণে সকল দায়দায়িত্ব তাকে পালন করতে হচ্ছে, বেশিরভাগ একাই। ভাই-বোনের সুখের কথা চিন্তা করে খোরশেদ আলম তার জীবনকে একটি চ্যালেঞ্জে রূপান্তরিত করছেন।

লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার তারেক বিন রশিদ বলেন, বিগত কয়েক বছর ধরে বাংলাদেশ পুলিশ মেধা ও যোগ্যতার ভিত্তিতে মাত্র ১'শ ২০টাকায় চাকরি দিয়ে আসছেন। লক্ষ্মীপুর জেলা পুলিশে ১৭'শ ৪৩জন আবেদন করছে কনস্টেবল পদের জন্য।

পরবর্তীতে মাঠে যাচাই-বাছাইয়ের ৩'শ ৮৪জন লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। এরমধ্যে ১'শ জন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন। সর্বশেষ (আজ) ৯৯জন মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করেন। এরমধ্যে শূন্য পদে ৪৪ জন নিয়োগ পেয়েছেন। এদের মধ্যে ৪০ জন পুরুষ ৪ জন নারী।

এ নিয়োগ সুপারিশ ও তদবির ছাড়া সম্পন্ন হয়েছে। আপনারা জানেন আগামী ২০৪১ সালের মধ্যেই পরিকল্পনা রয়েছে স্মার্ট বাংলাদেশ বির্নিমানের। সেই স্মার্ট বাংলাদেশ গড়ার বড় একটি অংশীদার হচ্ছে বাংলাদেশ পুলিশ। স্মার্ট পুলিশ মানেই স্মার্ট বাংলাদেশ।

নিয়োগ পরীক্ষা-২০২৪ইং এর ফলাফল প্রকাশ অনুষ্ঠানে নিয়োগ বোর্ডের সদস্য হিসেবে আরো উপস্থিত ছিলেন, কুমিল্লা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) খন্দকার আশফাকুজ্জামান (বিপিএম), নোয়াখালী জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) বিজয়া সেন, লক্ষ্মীপুর জেলার অতিরিক্ত পুলিশ ‍সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) হাসান মোস্তফা স্বপনসহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও নিয়োগ কার্যক্রমের সাথে সম্পৃক্ত সকল পুলিশ সদস্যগণ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে