সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন পূরণের অনেক কাজ এখনো বাকী: এ.কে আজাদ

ফরিদপুর প্রতিনিধি
  ২৭ মার্চ ২০২৪, ১১:২২
বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন পূরণের অনেক কাজ এখনো বাকী: এ.কে আজাদ

ফরিদপুর-৩ ( সদর) আসনের সংসদ সদস্য এ.কে আজাদ বলেছেন, বঙ্গবন্ধু একটি শোষণহীন, বৈষম্যমুক্ত সমাজের স্বপ্ন দেখেছিলেন । তার সেই সোনার বাংলার স্বপ্ন পূরণের জন্য এখনো অনেক কাজ বাকী। সেই স্বপ্ন পূরণে তিনি সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহ্বান জানান।

ফরিদপুর শহরের কবি জসীম উদ্দীন হলে মঙ্গলবার (২৬ মার্চ) বিকেলে বীর মুক্তিযোদ্ধা , শহীদ ও মৃত মুক্তিযোদ্ধা পরিবারের সংবর্ধনা ও ইফতার মাহফিল এবং আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদারের সভাপতিতে সভাশেষে বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের ফুলেল শুভেচ্ছা ও সংবর্ধনা প্রদান করেন অতিথিরা।

প্রধান অতিথি তার বক্তব্য আরো বলেন, সারা দেশের মতো ফরিদপুরেও মানসম্মত শিক্ষার অভাব রয়েছে। সার্টিফিকেট সর্বস্ব শিক্ষিত তরুণ তরুণীরা চাকরির বাজারে মেধার দৌড়ে টিকতে পারছে না। স্কুল গুলোতে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে বিদ্যমান পাঠ্যক্রমের পাশাপাশি প্রশিক্ষণ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসনের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, এজন্য যা কিছু প্রয়োজন আমি সহযোগিতা করব।

দেশের সম্প্রতি শিক্ষার্থীদের ঝরে পড়া এবং মেয়েদের বাল্য বিয়ে হয়ে যাওয়া আশঙ্কা জনক হওয়ায় এ ব্যাপারে বিদ্যালয় ও সংশ্লিষ্ট শিক্ষক অভিভাবকদের আরো যত্নবান হওয়ার আহ্বান জানান এ.কে আজাদ।

ফরিদপুরের শিক্ষা ও সাংস্কৃতির মান আগের থেকে অনেক নেমে গেছে মন্তব্য করে এ.কে আজাদ বলেন, একসময় ফরিদপুরের অডিটোরিয়ামগুলোতে নিয়মিত নাটক হত, সংগীত ও নৃত্যের চর্চা হতো; এখন জেলা প্রশাসন নিজ দায়িত্বে যেসব অনুষ্ঠান করছে সেটাই এই অঙ্গনকে আজকে বাঁচিয়ে রেখেছে। এর বাইরে ফরিদপুর একটি মৃত শহর। সুস্থ সংস্কৃতির চর্চা বাড়ানোর তাগিদ দিয়ে তিনি বলেন, এছাড়া একটি জনপদ কখনো সম্মানের সাথে বেড়ে উঠতে পারে না, এখানে মেধার বিকাশও সম্ভব নয়।

তিনি বলেন, একটি সম্পূর্ণ অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্রের স্বপ্ন নিয়ে বীর মুক্তিযোদ্ধারা জীবন দিয়ে এদেশ স্বাধীন করেছেন, তাদের সে স্বপ্ন এখনো আমরা পূরন করতে পারিনি। বঙ্গবন্ধু সেই স্বপ্ন পূরণ করতে গিয়ে সপরিবারে শাহাদাত বরণ করেছেন। এত ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতা আমরা বিফলে যেতে দিতে পারিনা। শিক্ষা ও স্বাস্থ্য খাতের সমস্ত অনিয়ম - দুর্নীতি বন্ধ করে মানুষের অধিকার নিশ্চিত করার আহবান জানিয়ে তিনি বলেন, আসুন আমরা যার যার স্থান থেকে আন্তরিকতা নিয়ে ঐক্যবদ্ধ হয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে কাজ করি।

সভায় আরো বক্তব্য রাখেন ফরিদপুরের পুলিশ সুপার মোহাম্মদ মোর্শেদ আলম, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক চৌধূরী রওশন ইসলাম, বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ ক্যাপ্টেন বাবুল ও বীর মুক্তিযোদ্ধা আবুল ফয়েজ শাহনেওয়াজ। মঞ্চে আর উপবিষ্ট ছিলেন ফরিদপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শামসুল হক ভোলা মাস্টার, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুবল চন্দ্র সাহা ও প্রয়াত বীর মুক্তিযোদ্ধা এস. এম নূরুন্নবীর স্ত্রী আনোয়ারা বেগম।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে