সোমবার, ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শ্রীপুরে তথ্য সংগ্রহকালে সাংবাদিকের ওপর হামলা

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি
  ০৮ এপ্রিল ২০২৪, ০৮:৪৩
ছবি-যায়যায়দিন

গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনায় ভারতীয় ভারতীয় অবৈধ চিনি রাখার অভিযোগে রোববার একটি দোকানে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় এক দোকানী ও দুই চিনি সরবরাহকারীকে জরিমানাও করা হয়। এ তথ্য সংগ্রহ করতে গিয়ে দন্ডিতদের লোকজনের হামলার শিকার হয়েছেন এক গণমাধ্যম কর্মী।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শ্রীপুরের উপজেলা সহকারী কমিশনার (ভূমি)আল মামুন।

স্থানীয় একাধিক সূত্র জানায়, বেশ কয়েকমাস ধরেই গাজীপুরের দেশের সীমান্তবর্তী জেলা নেত্রকোনা ও হালুয়াঘাট সীমান্ত এলাকা দিয়ে অবাধে ও অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করছে ভারতীয় সাদা চিনি। স্থানীয় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে গাজীপুরের শ্রীপুরের বিভিন্ন এলাকার বাজারের দোকানে এসব চিনি দেদারছে বিক্রি হচ্ছে। একটি প্রভাবশালী চক্র বিভিন্ন সুবিধাজনক সময়ে ট্রাকযোগে এসব অবৈধ সাদা ভারতীয় চিনি নিয়ে আসে শ্রীপুরের মাওনা চৌরাস্তাসহ বিভিন্ন মোকামে। সীমান্ত এলাকা পেরিয়ে দেশে প্রবেশ করার পর এসব চিনির গোয়ে দেশীয় ব্র্যান্ডের বিভিন্ন কোম্পানীর মোড়কজাত লাগিয়ে দেশে বাজারজাত করা হয়। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব বঞ্চিত হচ্ছে।

সূত্র আরো জানায়, এমন অভিযোগের ভিত্তিতে রোববার বিকালে মাওনা চৌরাস্তা এলাকায় কয়েকটি দোকানে ভারতীয় অবৈধ চিনি মজুদ ও বিক্রির সাথে জড়িতদের ধরতে অভিযানে যায় ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে অভিযোগের সত্যতা পেয়ে ভারতীয় অবৈধ চিনি ক্রয়-বিক্রয়ের সাথে জড়িত থাকার অভিযোগে রাহিম এন্টারপ্রাইজ নামের ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে ২ লাখ টাকা ও চিনি সরবরাহকরার অপরাধে দুই সরবরাহকারীকে ৩ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

এসময় সংবাদ সংগ্রহ করতে গেলে ভারতীয় অবৈধ চিনি ব্যবসায়ী সিন্ডিকেটের লোকজন সাংবাদিকদের উপর হামলা করে। হামলায় সময়ের আলো পত্রিকার শ্রীপুর প্রতিনিধি মেহেদী হাসান লিটন আহত হয়। এ ঘটনায় শ্রীপুর থানায় অভিযোগ দায়ের করেছেন আহত সংবাদকর্মী মেহেদী হাসান। মেহেদী হাসান লিটন, শ্রীপুর উপজেলার গোদারচালা গ্রামের বীরমুক্তিযোদ্ধা আব্দুল কাদিরের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শ্রীপুরের উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুন বলেন, আমরা গোপন সূত্রে জানতে পারি শ্রীপুরের মাওনা এলাকায় কয়েকটি দোকানে অবৈধভাবে ভারত থেকে নিয়ে আসা সাদা চিনি বিক্রি হচ্ছে। এমন খবর পেয়ে রোববার বিকেলে মাওনা চৌরাস্তা এলাকার রাহিম এন্টারপ্রাইজ নামক একটি দোকানে অভিযান চালানো হয়। অভিযানকালে অভিযোগের সত্যতা পাওয়ায় ঐ ব্যবসা প্রতিষ্ঠানকে ২লাখ টাকা ও দুই সরবরাহকারী ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার আকন্দপাড়া গ্রামের রানা (২২), একই এলাকার ওমর ফারুককে ৩লাখ টাকা জরিমানা করা হয়।

তিনি আরো বলেন, অভিযানের সময়ে অন্য ব্যবসায়ীরা দোকান বন্ধ করে পালিয়ে যায়। একারণে অন্য কোন দোকানে অভিযান চালানো সম্ভব হয়নি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভ্রাম্যমাণ আদালতের অভিযানের সংবাদ সংগ্রহ করতে গিয়ে একজন সংবাদ কর্মী চিনির ঘটনার সাথে যুক্ত লোকজনের হামলায় আহত হয়েছেন শুনেছি। বিষয়টি খুবই দুঃখজনক। এ বিষয়ে আহত সংবাদকর্মী অভিযোগ দিলে আইনানুগ ব্যবস্থা গ্রহণে আমরা সব রকম সহযোগীতা করব।

একজন সাংবাদিকদের জানান, ভ্রাম্যমাণ আদালতের খবর সংগ্রহ করতে গিয়ে দেখেন ভ্রাম্যমান আদালত শেষ হয়ে গেছে। এসময় তিনি দোকানের সামনের ছবি তুলতে গেলে চিনি সরবরাহকারী ও দোকানের মালিক, ম্যানেজার তার উপর হামলা চালায়। এসময় সরবরাহকারী রানা অস্ত্র প্রদর্শন করে তাকে মেরে ফেলার হুমকী দেয়। দোকানের ম্যানেজার ও মালিক মফিজুল ইসলাম মোহন মারধর করে। পরে অন্যান্য সহকর্মীরা এসে তাকে উদ্ধার করেন।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আকবর আলী খান বলেন, এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে