শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ডামুড্যায় মাছ ধরা উৎসবে বাঙালি ঐতিহ্যের জয়গান

কালাম সরদার, ডামুড্যা (শরীয়তপুর) প্রতিনিধি
  ২০ এপ্রিল ২০২৪, ১৪:৩৫
ডামুড্যায় মাছ ধরা উৎসবে বাঙালি ঐতিহ্যের জয়গান

শরীয়তপুরের ডামুড্যা উপজেলার কনেশ্বর ইউনিয়নের শুতলকাটি গ্রামে ফোরকার পাড় বিশাল দীঘি (পুকুর) এ মাছ ধরার মহা উৎসব অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছরের মতো এবারও দুইশত বছরের পুরনো ঐতিহ্যবাহী এ উৎসবে ছিল ব্যাপক উৎসাহ-উদ্দীপনা।

শনিবার (২০ এপ্রিল) সকাল থেকে বিকাল পর্যন্ত এ মাছ ধরা উৎসবে দেশীয় উপকরণ বিভিন্ন জাল নিয়ে অংশ নেন প্রায় ৩ শতাধিক মানুষ। মুরুব্বীদের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছরের ন্যায় আজ শনিবার ২০ এপ্রিল শুতলকাটি গ্রামের ৩ শতাধিক মানুষ দিনব্যাপী এ মাছ ধরার উৎসবের আয়োজন করেন।

সকাল থেকেই মাছ শিকারের বিভিন্ন উপকরণ নিয়ে দলবদ্ধ হয়ে দীঘি (পুকুর) পাড়ে এসে জড়ো হতে থাকেন। পানিতে একের পর এক ঝাঁপ দেওয়া আর হৈ হুল্লোর করে ছন্দের তালে তালে এগিয়ে যেতে থাকেন মাছ শিকারীরা। এ যেন হারিয়ে যাওয়া বাংলার সৌন্দর্যময় দৃশ্য আর ঐতিহ্যের জয়গান। শুতলকাটি গ্রামের দীঘি (পুকুরে) মাছ ধরা উৎসব শিকারীদের অনেকেই বিভিন্ন দেশি প্রজাতির মাছ ধরেন।

মাছ ধরা দেখতে আসা সুকান্ত চন্দ্র শীল বলেন, এই ২শত বছরের ঐতিহ্যের ধারক ও বাহক মাছ ধরা দেখতে আসলাম গ্রামীণ সৌন্দর্য খুবই ভালো লেগেছে। সবচেয়ে ভালো লাগছে আপনি যে বাড়ি যাবেন সে বাড়িতেই মাছ খেতে পারবেন। আমি ধন্যবাদ জানাচ্ছি এই আয়োজন কমিটিকে।

আয়োজন কমিটির সদস্য বিল্লাল হোসেন বলেন, আমরা যেহেতু মাছে ভাতে বাঙালি, পরবর্তী প্রজন্ম মাছ যে জাল ছুরে ধরা যায় এটা অরেকে বুজে না, সেই ধারাবাহিকতায় আমাদের ফোরকারপাড় ঐতিহ্যবাহী দীঘির এই আয়োজন টা বর্তমান প্রজন্মের কাছে খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। এবং আমরা চাচ্ছি প্রতিবছর এই অনুষ্ঠানটা যেন আরো ঝাক জমকপূর্ণভাবে পালন করতে পারি।

তিনি আরো বলেন, আমরা প্রতি বছর একটা নির্দিষ্ট দিনে, একটা নির্দিষ্ট টাইমে, একই সময় এই দীঘিতে জাল ফেলা হয়। অনেক লোক দূরদূরান্ত থেকে দেখতে আসেন এবং অনেকে জাল নিয়ে মাছ শিকার করতে আসেন। এটা আমাদের ২শত বছর পুরনো একটা ঐতিহ্য।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে