রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বরকলের নৌ-যাত্রীদের চলাচল দুর্ভোগ

মো: নাজমুল হোসেন রনি,নানিয়ারচর, রাঙ্গামাটি
  ২২ এপ্রিল ২০২৪, ১০:০৩
ছবি-যায়যায়দিন

কাপ্তাই লেকের পানি অস্বাভাবিক ভাবে শুকিয়ে যাওয়ায় রাঙ্গামাটি জেলা সদরের সঙ্গে বরকল উপজেলা থেকে হরিনা যাত্রীবাহী লঞ্চ চলাচল বিঘ্ন ঘটছে । গত মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকে বরকল থেকে হরিনা বাজার পর্যন্ত লঞ্চ যেতে পারছে না।

অনাবৃষ্টি, খরা, তলদেশ ভরাটসহ পানির স্তর অস্বাভাবিক হারে হ্রাস পেয়ে কাপ্তাই হ্রদ এখন প্রায় জীর্ণ জলাশয়। অসংখ্য ডুবো চর জেগে উঠেছে নৌযান চলাচল পথে। যার কারণে লঞ্চ চলাচলে বিঘ্ন ঘটছে। এছাড়া বাঘাইছড়ি, নানিয়ারচর, জুরাছড়ি ও বিলাইছড়িতে লঞ্চ চলাচল বিঘ্ন ঘটছে। ফলে পানি পথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় প্রায় ২ লাখ মানুষ নানা দুর্ভোগের শিকার হচ্ছে।

এদিকে জেলা সদর থেকে বরকলের হরিনায় প্রায় তিন-চার ঘণ্টা সময় লাগে বিভিন্ন নৌকায় । অপরদিকে, শিশু ও গর্ববতী মা বোনদের যে হারে কষ্ট হচ্ছে তা না দেখে কেউ বিশ্বাস করতে পারবে না। প্রতি বছর এই সময়ে এ উপজেলার মানুষের ভোগান্তির সীমা থাকে না।

বরকল ৪নং ভূষণছড়া ইউনিয়নের জনপ্রতিনিধি মো: আব্দুল জলিল জনান,হরিনা বাজার ঘাট ও জোন সংলগ্ন এলাকা থেকে বিভিন্ন স্থান ভূষণছড়া,এরাবুনিয়া বিজিবি ক‍্যাম্প এলাকা,বালির চর জাগাতে ছোট নৌকা ও বার্মা ট্রলার চলাচলে বিঘ্ন ঘটছে,এসব এলাকায় গত কয়েক মাস লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।এর ফলে নিত‍্যপন‍্য খাদ‍্যদ্রব‍্য পরিবহন,মুদি দোকানের মালামাল,জরুরী চিকিৎসা সেবা বন্ধ থাকার উপক্রম হয়েছে।শুধু বরকল উপজেলায় লাখের উপরে এই দূর্ভোগ পোহাতে হচ্ছে।তিনি আরো জানান,অচিরেই এই দূর্গোভকে লাঘব করতে নদী খনন জরুরী করছি অথবা বিকল্প উপায় সরকারকে বের করতে হবে।

এদিকে রাঙ্গামাটি লঞ্চ মালিক সমিতি কতৃপক্ষের সাথে কথা বলে জানাগেছে , কাপ্তাই লেকের পানি শুকিয়ে যাওয়ার ফলে জেলা সদর রিজার্ভবাজার থেকে এখন অনেক লঞ্চ চলাচল বন্ধ হয়ে গেছে। তারা লঞ্চ নিয়ে বড়ই বিপদে আছেন। প্রতি বছর এই মৌসুমে হ্রদে পানি কমে গিয়ে ডুবন্ত চর জেগে উঠলে লঞ্চ চলাচল বন্ধ হয়ে যাচ্ছে, তার পরেও কাপ্তাই লেক বরকলে ক্যাপিটাল ড্রেজিং করা হচ্ছে না।উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসনকে নৌ মন্ত্রণালয়ে চিঠি দিয়ে ক‍্যাপিটাল ড্রেজিং করার উদ‍্যোগ নিতে হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে