রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

পটিয়া সরকারি কলেজ অধিভুক্ত হলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিনে 

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি
  ২২ এপ্রিল ২০২৪, ১৯:৪৪
পটিয়া সরকারি কলেজ অধিভুক্ত হলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিনে 

দক্ষিণ চট্টগ্রামের প্রচীন বিদ্যাপিঠ পটিয়া সরকারি কলেজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অধিভুক্ত হয়েছে। রবিবার (২১ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপ সচিব মোছাঃ রোখছানা বেগম স্বাক্ষরিত এক জরুরি প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত নির্দেশনা ও অনুশাসন বাস্তবায়নের লক্ষ্যে কলেজগুলোকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার জন্য এ বিভাগ হতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এতে আরও বলা হয়, অনুশাসন যথাযথভাবে বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় কার্যকরী পদক্ষেপ যেমন: বিদ্যমান বিধিবিধান সংশোধন (প্রয়োজনীয় ক্ষেত্রে) অপারাপর করণীয় বিষয় সম্পর্কে একটি প্রতিবেদন আগামী ৩০ এপ্রিলের মধ্যে সংশ্লিষ্ট বিভাগে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

অধিভুক্ত হওয়া পটিয়া সরকারি কলেজের পাশাপাশি সরকারি সিটি কলেজ, গাছবাড়ীয়া সরকারি কলেজ, চট্টগ্রাম সরকারী মহিলা কলেজ সহ আরো তিনটি কলেজকে চবি অধিভুক্ত করা হয়েছে।

এর আগে গত ৪ এপ্রিল এক প্রজ্ঞাপনে চট্টগ্রামের আরো পাঁচটি কলেজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এই নিয়ে মোট নয়টি কলেজ চবির অধিভুক্ত হলো।

এ ব্যাপারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ বলেন, আমরা প্রজ্ঞাপন পেয়েছি। নির্দেশনা অনুযায়ী পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পটিয়া সরকারি কলেজ (চধঃরধ এড়াবৎহসবহঃ ঈড়ষষবমব) চট্টগ্রাম, পটিয়া অবস্থিত একটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি কলেজ। পটিয়া সরকারি কলেজ বাংলাদেশের উচ্চশিক্ষার একটি সম্মানিত প্রতিষ্ঠান। এটি অনেক সফল স্নাতক তৈরি করেছে যারা সমাজে গুরুত্বপূর্ণ অবদান রাখতে চলেছে। কলেজটি তার শক্তিশালী পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপের জন্যও পরিচিত যা শিক্ষার্থীদের তাদের নেতৃত্ব এবং দলগত দক্ষতা বিকাশের সুযোগ দেয়।

জানা যায়, পটিয়া সরকারী কলেজটি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এলাকার মানুষকে একটি মানসম্পন্ন শিক্ষা প্রদান করতে। কলেজটি বছরের পর বছর ধরে ক্রমাগতভাবে বেড়েছে। কলেজটি একটি ট্রাস্টি বোর্ড দ্বারা নিয়ন্ত্রিত হয় যা কলেজের সামগ্রিক ব্যবস্থাপনার জন্য দায়ী। কলেজের দৈনন্দিন প্রশাসন অধ্যক্ষ দ্বারা পরিচালিত হয়।

কলেজটিতে লাইব্রেরি, কম্পিউটার ল্যাব, একটি ক্রীড়া কমপ্লেক্স এবং ক্যান্টিনও রয়েছে। কলেজে পুরুষ ও মহিলা শিক্ষার্থীদের জন্য আলাদা হোস্টেল রয়েছে। কলেজের সুযোগ-সুবিধাগুলি ভালভাবে রক্ষণাবেক্ষণ করা হয় এবং শিক্ষার্থীদের সফল হওয়ার জন্য প্রয়োজনীয় সংস্থানগুলি সরবরাহ করে। পটিয়া সরকারি কলেজ উচ্চ শিক্ষার প্রাণবন্ত প্রতিষ্ঠান। কলেজ খেলাধুলা, ক্লাব এবং সমিতি সহ পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপের বিভিন্ন অফার করে। এই ক্রিয়াকলাপগুলি শিক্ষার্থীদের তাদের নেতৃত্ব এবং দলগত দক্ষতা বিকাশের সুযোগ প্রদান করে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে