রোববার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে ভুট্টার উৎপাদন বাড়াতে হবে: মহাপরিচালক

ধনবাড়ী (টাঙ্গাইল) প্রতিনিধি
  ২৫ এপ্রিল ২০২৪, ১৭:৩৬
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে ভুট্টার উৎপাদন বাড়াতে হবে: মহাপরিচালক

খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে ভুট্টার উৎপাদন আরও বাড়াতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট দিনাজপুরের মহাপরিচালক ড. গোলাম ফারুক।

তিনি বলেন, ‘বর্তমানে ধান ও অন্য ফসল চাষে লাভ কম হওয়ায় ভুট্টা চাষ বিকল্প ফসল হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে। বাজারে ভুট্টার দাম ভালো থাকায় প্রান্তিক কৃষকরা বেশি লাভবান হচ্ছেন। উচ্চ ফলনশীল জাত, অত্যাধুনিক পদ্ধতিতে চাষাবাদ এবং আবহাওয়া অনুকূলে থাকালে ভুট্টা বাম্পার ফলন হয়। ভুট্টা পরিবেশ বান্ধব ফসল এবং প্রতিটি অংশই ব্যবহার করা যায়।’

টাঙ্গাইলের ধনবাড়ীর মুশুদ্দি রেজিয়া কলেজ মাঠে বৃহস্পতিবার(২৫ এপ্রিল) আয়োজিত ভুট্টার নতুন জাত বিডাবিøউএমআরআই হাইব্রিড ভুট্টা-২ বøক প্রদর্শনী মাঠ দিবস অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আঞ্চলিক কেন্দ্র জামালপুরের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জামালপুর আঞ্চলিক কেন্দ্রের পরিচালক ড. মো. আসাদুজ্জামান এবং সঞ্চালনা করে জামালপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ মোখলেছুর রহমান।

মাঠ দিবসে আরও বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ টাঙ্গাইলের উপ-পরিচালক কবির হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদুর রহমান, মুশুদ্দি রেজিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেশব চন্দ্র দাস, কৃষক প্রতিনিধি আনছার আলী, সোহরাব আলী ও রমজান আলী প্রমূখ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে