রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে ইস্তিসকার নামাজে বৃষ্টি চেয়ে অঝোরে কাঁদলেন মুসল্লিরা

রাজশাহী অফিস
  ২৫ এপ্রিল ২০২৪, ১৭:৪০
রাজশাহীতে ইস্তিসকার নামাজে বৃষ্টি চেয়ে অঝোরে কাঁদলেন মুসল্লিরা

তীব্র খরায় পুড়ছে রাজশাহী। বৃষ্টির জন্য মুসল্লিরা আদায় করলেন ইস্তিসকার নামাজ। রাজশাহী নগরীর তেরোখাদিয়ায় শহীদ এ এইচ এম কামারুজ্জামান বিভাগীয় স্টেডিয়াম ও পুঠিয়া উপজেলার বানেশ্বরে এ নামাজ আদায় করা হয়।

এসময় মুসল্লিরা অঝোরে বৃষ্টির জন্য কাঁন্না করেছেন। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় এ এইচ এম কামারুজ্জামান বিভাগীয় স্টেডিয়াসে এ জামাত অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন এলাকার শত শত মুসল্লিরা অংশগ্রহণ করেন এবং বৃষ্টির জন্য দোয়া করেন।

নামাজের শুরুতে ইমাম প্রথমে মুসল্লিদের উদ্দেশে নিয়মকানুন বলেন। এরপর মুসল্লিরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে নামাজ আদায় করছেন। এতে ইমামতি করেন মাওলানা আবুল কাশেম ফারুকী । পরে তিনি আরবিতে খুতবা দেন। যেখানে তীব্র গরমের কথা উল্লেখ করে আল্লাহর কাছে বৃষ্টির প্রার্থনা করেন। আশপাশের বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা নামাজে অংশ নেন।

এ সময় প্রাকৃতিক দুর্যোগ থেকে মুক্তিসহ দেশ ও জাতির কল্যাণ প্রার্থনা করা হয়।

নামাজ আদায় শেষে মাওলানা আবুল কাশেম ফারুকী বলেন, কোরআন-হাসিদের আলোকে যতটুকু জানা গেছে, তা হলো মানুষের সৃষ্ট পাপের কারণেই মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। সে জন্য তারা মহান সৃষ্টিকর্তার কাছে পাপের জন্য তওবা করে এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন।

অপরদিকে তীব্র তাপদাহ থেকে রক্ষা পেতে রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ৯ টায় বানেশ্বর সরকারি ডিগ্রী কলেজ মাঠে স্থানীয়রা এই নামাজের আয়োজন করেন।

এই বৃষ্টির নামাজে ইমামতি পরিচালনা করেন বানেশ্বর কেন্দ্রীয় জামে মজজিদের পেশ ইমাম মাওলানা আব্দুল আলিম যুক্তিবাদী। এসময় নামাজ শেষে র্দীঘ মোনাজাতে মুসল্লিরা আল্লাহর দরবারে কেঁদে কেঁদে বৃষ্টি জন্য দোয়া প্রার্থনা করেন।

এ সময় স্থানীয় বিশিষ্ট ব্যবসায়ীরাসহ, বিভিন্ন শ্রেণী পেশার অনেকে উপস্থিত ছিলেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে