সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ফরিদগঞ্জে কম্বাইন্ড হারভেস্টার মেশিনে ধান কাটা উদ্বোধন

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি
  ০৮ মে ২০২৪, ১৫:০৩
ছবি: যায়যায়দিন

চাঁদপুরের ফরিদগঞ্জে কম্বাইন্ড হারভেস্টার মেশিনের সাহায্যে ধান কাটার উদ্বোধন করা হয়েছে। উপজেলার সুবিদপুর পশ্চিম ইউনিয়নের চৌরাঙ্গা কৃষি মাঠে বুধবার (৮ মে) সকালে মেশিনের সাহায্যে ধান কাটার উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা কৃষিকর্মকর্তা কল্লোল কিশোর সরকার, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুমন ভৌমিক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিল্টন দস্তিদার, বিএআরসি ঢাকা-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জহিরুল ইসলাম, ড. কাজী নূর-এ-আলম জুয়েল, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ব্রি, গাজীপুর, ড. এটিএম সাখাওয়াত হোসাইন, উপসহকারি কৃষি কর্মকর্তা নুরে আলম,মো. বিল্লাল হোসেনসহ স্থানীয় কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, এ মেশিন দিয়ে একসঙ্গে ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দি করা এক আধুনিক যন্ত্রের ব্যবহার উপজেলায় এই প্রথম। সরকারিভাবে ভর্তুকি মূল্যে এ কম্বাইন্ড হারভেস্টার মেশিন ৩ জন কৃষক সংগ্রহ করেন। এ মেশিন ভাড়ায় নিয়ে জমির ফসল কাটাতে পারবেন।

এতে কৃষকের অর্ধেকের বেশি খরচ কমে যাবে, ফলে মেশিনটি ব্যবহারে লাভবান হচ্ছেন কৃষকরা। কম্বাইন্ড হারভেস্টার মেশিন ঘণ্টায় ১ একর জমির ধান কাটতে সক্ষম। এটি দিয়ে ধান ছাড়াও গম ও ভূট্টা কাটা, মাড়াই ও ছাটা সম্ভব।

কৃষি অফিসের সার্বিক সহযোগীতা পাওয়ায় ধানের বাম্পার ফলন হয়েছে। কম্বাইন হারভেস্টার দিয়ে স্বল্প সময়ে ধান কেটে, মাড়াই ও বস্তাবন্দি করতে পেরে স্বস্তিতে কৃষক-কৃষাণীরা।

কৃষি বিভাগের তথ্যমতে, এ উপজেলায় এ বছর ১০ হাজার ৮০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৫ হাজার ৮১০ মেট্রিক টন। যা থেকে চাল উৎপাদন হবে ৪৩ হাজার ৪৩৫ মেট্রিক টন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে