সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

মোস্তাফিজুর রহমান শামীম কুষ্টিয়া জেলার শ্রেষ্ঠ শিক্ষক

ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি
  ০৮ মে ২০২৪, ১৭:৫২
ছবি-যায়যায়দিন

জাতীয় শিক্ষা সপ্তাহে এবার কুষ্টিয়া জেলার শ্রেষ্ঠ কলেজ শিক্ষক নির্বাচিত হয়েছেন মোস্তাফিজুর রহমান শামীম। তিনি ভেড়ামারা সরকারি কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন। শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত মোস্তাফিজুর রহমান শামীম ভেড়ামারা উপজেলার বিভিন্ন মহলে জনপ্রিয় ব্যক্তিত্ব।

জাতীয় দিবস সহ উপজেলা প্রশাসনের ও সরকারি বিভিন্ন অনুষ্ঠান তিনি সঞ্চালনা করেন। এছাড়াও প্রবন্ধ ও কলাম লেখক হিসেবে তিনি সমাদৃত। একজন ভালো বক্তা হিসেবেও তার খ্যাতি রয়েছে।

বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক মাধ্যমে তার লেখা এবং বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলাতে তার লেখা বই প্রকাশিত হয়েছে। মোস্তাফিজুর রহমান শামীম পেশাগত দক্ষতা উন্নয়নে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার ও কনফারেন্সে অংশগ্রহণ করেছেন। জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) সহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে তিনি প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

করোনাকালীন অনলাইন ক্লাস সহ বিভিন্ন সামাজিক সচেতনতামূলক প্রোগ্রাম পরিচালনা করেছেন। স্বাস্থ্য সচেতনতা ও মাঠপর্যায়ে বিভিন্ন সংগঠনের পক্ষে ত্রাণ বিতরণ কার্যক্রমে সরাসরি অংশগ্রহণ করেছেন। ইংরেজি শিক্ষার মানোন্নয়নে বাংলাদেশ ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচার্স অ্যাসোসিয়েশনের কুষ্টিয়া চ্যাপ্টারের কোওর্ডিনেটর হিসেবে কাজ করছেন নিজ এলাকার ইংরেজি শিক্ষকদের সাথে নিয়ে।

এছাড়াও তিনটি আন্তর্জাতিক প্লাটফর্মে ল্যাঙ্গুয়েজ টিচার্স অ্যাসোসিয়েশনে সম্পৃক্ত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষক, প্রধান পরীক্ষক ও নিরীক্ষক হিসেবে কাজ করার অভিজ্ঞতা দীর্ঘদিনের।

তিনি ক্লাসরুম ম্যানেজমেন্ট নিয়ে কাজ করেন। স্মার্ট বাংলাদেশে বিনির্মানে তার ইনোভেশন স্মার্ট ক্যাম্পাসের একটি মডেল তিনি তৈরি করেছেন। নিজ কর্মস্থলে তার কয়েকটি ইনোভেশন দৃশ্যমান। শিক্ষক বাতায়ন ও এটুআই এর তিনি শিক্ষক অ্যাম্বাসেডর। এ পর্যন্ত সর্বাধিক মাল্টিমিডিয়া ক্লাসের রেকর্ড তার রয়েছে।

ভেড়ামারা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু জাফর মোঃ মহসীন জানান, মোস্তাফিজুর রহমান শামীম একজন ডায়নামিক টিচার। তিনি সব কাজেই পারদর্শী। শিক্ষা বান্ধব ও শিক্ষার্থী বান্ধব বিভিন্ন কাজ তিনি প্রতিষ্ঠানে করে থাকেন। ক্লাসের ব্যাপারে তিনি যথেষ্ট দায়িত্বশীল। শিক্ষার্থীদের মাঝে তার সর্বাধিক গ্রহণযোগ্যতা রয়েছে। সৌখিন ও রুচিশীল ব্যক্তিত্বের অধিকারী মোস্তাফিজুর রহমান কর্মস্থল ছাড়াও এলাকাতে জনপ্রিয় শিক্ষক।

ইংরেজি বিষয়ের শিক্ষক হয়েও তিনি সরকারের আইনের প্রতি শ্রদ্ধা রেখে প্রাইভেট কোচিং করান না। কলেজের বিভিন্ন প্রোগ্রামে তাকে বারবার প্রধান করে দায়িত্ব অর্পণ করা হয় তার দায়িত্বশীল মনোভাব, সততা ও নিষ্ঠার কারণে। তার পরিকল্পনা ও দিকনির্দেশনায় প্রতিটি প্রোগ্রাম ফলপ্রসূ হয়েছে।

মোস্তাফিজুর রহমান শামীম তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, আমি শিক্ষক হলেও নিজেকে সবসময় শিক্ষার্থী মনে করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। বই পড়া ও ভ্রমণ আমার শখ। সত্যিকার অর্থে শ্রেষ্ঠ শিক্ষক হওয়া আমার পেশাগত লক্ষ্য নয়। শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ ত্যাগ করার ব্রত নিয়ে এই পেশাতে এসেছি। শিক্ষার্থীরা একদিন আমার চেয়ে অনেক বড় হয়ে আমার সামনে দাঁড়াবে এটিই আমার প্রথম চাওয়া। তাদেরকে প্রকৃত শিক্ষা ও জ্ঞান দেয়ার জন্যই আমার বিভিন্ন দক্ষতা অর্জন। অতএব, আমার শ্রেষ্ঠ শিক্ষক হওয়ার মূল কারিগর আমার শিক্ষার্থীরা। আর শিক্ষকতাকে পেশা হিসেবে গ্রহণ করার কারিগর আমার শিক্ষক বাবাসহ আমার ছাত্রজীবনের সকল শ্রদ্ধেয় শিক্ষকমন্ডলী।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে