সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ডা: কামরুলের নেতৃত্বে বদলে গেছে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

বরুড়া প্রতিনিধি
  ০৮ মে ২০২৪, ১৯:১৩
ছবি-যায়যায়দিন

স্বাস্থ্য অধিদপ্তরের এইচ এস এস স্কোরে মার্চ-২০২৩ থেকে ফেব্রুয়ারি ২০২৪ ইং পর্যন্ত টানা ১২ মাস কুমিল্লা জেলার শীর্ষে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

শুধু তাই নয় সেপ্টেম্বর ২০২৩ ইং থেকে ফেব্রুয়ারি ২০২৪ ইং পর্যন্ত টানা ৬ মাস চট্টগ্রাম বিভাগের শীর্ষে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

সারাদেশে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ২০২৩ সালের জানুয়ারি থেকে ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত অবদান ছিল জানুয়ারি ২০২৩- ২২তম, ফেব্রুয়ারি ২০২৩- ১০ম, মার্চ ২০২৩ -৩য় , এপ্রিল ২০২৩ -৭ম ,মে ২০২৩ -৫ম,জুন ২০২৩ -৬ষ্ঠ, জুলাই ২০২৩-৩য়, আগষ্ট ২০২৩-৮ম, সেপ্টেম্বর ২০২৩ -চতুর্থ, অক্টোবর ২০২৩-২য়, নভেম্বর ২০২৩-৫ম, ডিসেম্বর ২০২৩-৫ম, জানুয়ারি ২০২৪-৬ষ্ঠ, ফেব্রুয়ারি ২০২৪-৫ম।

বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কামরুল হাসান সোহেল টিম বরুড়ার সকল সদস্যকে ধন্যবাদ জানান যাদের অক্লান্ত পরিশ্রমের ফসল এই অর্জন।

আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান চট্টগ্রাম বিভাগের সম্মানিত বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ডা: মোঃ মহিউদ্দিন স্যারকে, স্যারের অনুপ্রেরণা এবং দিকনির্দেশনার ফলেই বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এই অর্জন। ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান কুমিল্লা জেলার সম্মানিত সিভিল সার্জন ডাক্তার নাছিমা আকতার স্যার কে, স্যারের সুযোগ্য পরিচালনা ও সার্বিক সহযোগিতার ফলেই বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর এই অর্জন।

২০২১ সালের ৬ অক্টোবর বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইউএইচএফপিও হিসেবে যোগদান করেন ডা: কামরুল হাসান সোহেল। যোগদানের পর থেকেই তিনি বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে রোগীবান্ধব হাসপাতাল হিসেবে গড়ে তোলার জন্য নেন নানা উদ্যোগ।

তাঁর যোগদানের ২ মাসের মধ্যে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ ৫৬ বছর পর প্রথমবারের মতো ওটি চালু করেন। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম বারের মতো সিজারিয়ান অপারেশন চালু করেন। তাঁর সুদক্ষ পরিচালনা ও সুযোগ্য নেতৃত্বে এক সময় কুমিল্লা জেলার সবচেয়ে পিছিয়ে থাকা বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বর্তমানে কুমিল্লা জেলার শীর্ষ উপজেলাগুলোর একটি।

২০২২ সালে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা তালিকায় যুক্ত হয়েছিল বেশ কিছু নতুন সেবা।

(১)অপারেশন থিয়েটার চালু: মেজর সার্জারী চালু, সিজারিয়ান অপারেশন চালু।

(২) ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগ, শ্বাসকষ্ট, ক্যান্সার সহ নানাবিধ অসংক্রামক রোগের সেবা প্রদানের জন্য এনসিডিসি (অসংক্রামক ব্যাধি) কর্ণার চালু।

(৪) মাতৃ-স্বাস্থ্য নিশ্চিতে এবং অন্যান্য রোগ নির্ণয়ের জন্য আল্ট্রাসনোগ্রাম সেবা চালু।

(৫) প্রাতিষ্ঠানিক ডেলিভারি বাড়াতে বিশেষ করে স্বাভাবিক প্রসবে উৎসাহিত করতে এবং মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু কমাতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাভাবিক প্রসবে জন্ম নেয়া নবজাতকদের উপহার প্রদান এর প্রথা চালু।

২০২৩ সালে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে প্রতিদিন গড়পড়তা ৮০০-১০০০ জন রোগী সেবা গ্রহণ করছেন। জরুরী বিভাগে গড়পড়তা প্রতিদিন ৫০-৬০ জন রোগী চিকিৎসা সেবা গ্রহণ করছেন, ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালের অন্ত: বিভাগে প্রতিদিন গড়পড়তা ৪৫ থেকে ৬০ জন রোগী ভর্তি থেকে সেবা গ্রহণ করছেন। বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সৌন্দর্য বর্ধনের জন্য ৪ টি ফুলের বাগান এবং একটি ভেষজ বাগান করা হয় এবং রাতে বাগানের সৌন্দর্য বাড়ায় নানা রং এর গার্ডেন লাইট।

২০২৩ সালে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা তালিকায় যুক্ত হয়েছে বেশ কিছু নতুন সেবা

(১)মহিলাদের নামাজ পড়ার জন্য আলাদা নামাজের কক্ষের ব্যবস্থা করা হয়েছে।

(২)বহির্বিভাগে সেবা নিতে আসা মায়েরা যেন তাদের সন্তানদের নিরাপদে ও নির্বিঘ্নে দুগ্ধ পান করাতে পারেন সেজন্য চালু করা হয়েছে ব্রেস্ট ফিডিং কর্ণার।

(৩) কৈশোর কালীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে চালু করা হয়েছে এডোলসেন্ট হেলথ কর্ণার।

(৪)হতাশা,বিষন্নতা সহ নানা ধরণের মানসিক সমস্যায় আক্রান্ত রোগীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় মেন্টাল হেলথ কাউন্সেলিং কর্ণার চালু করা হয়েছে। (৫)২৫০০ গ্রাম এর চেয়ে স্বল্প ওজনের নবজাতকদের চিকিৎসার জন্য চালু করেছেন ক্যাঙ্গারু মাদার কেয়ার ওয়ার্ড।

(৬)ক্যাঙ্গারু মাদার কেয়ার ওয়ার্ডে স্বল্প ওজনের নবজাতকদের শরীরের তাপমাত্রা বজায় রাখার জন্য রয়েছে রেডিয়েন্ট ওয়ার্মার।

২০২২ ও ২০২৩ সাল বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অতীতে প্রদত্ত সেবার সব রেকর্ড নতুন করে লিখিয়েছে।

সর্বশেষ ০৩ বছরের সেবার তুলনামূলক পরিসংখ্যানঃ-

বহির্বিভাগে সেবা গ্রহীতার সংখ্যা

২০২১ =৬৮,৬২১ জন ২০২২ =১,১৩,৯৬০ জন

২০২৩ =১,৩০,৮৯৭ জন (সেপ্টেম্বর ২০২৩ ইং পর্যন্ত)

অন্ত:বিভাগে সেবাগ্রহীতার সংখ্যা

২০২১ =৩৩২২ জন ২০২২ =৪৯০৪ জন

২০২৩ =৫২০৩ জন (সেপ্টেম্বর ২০২৩ইং পর্যন্ত)

জরুরি বিভাগে সেবাগ্রহীতা

২০২১ =৭০৪৭ জন ২০২২ =১০৯০৩ জন

২০২৩ =১২১৮৭ জন (সেপ্টেম্বর ২০২৩ ইং পর্যন্ত)

সিজারিয়ান অপারেশনের সংখ্যা

২০২১ = ০০ টি ২০২২ = ১০৫ টি

২০২৩ = ১৪৩ টি (সেপ্টেম্বর ২০২৩ ইং পর্যন্ত)

মেজর সার্জারীর সংখ্যা

২০২১ =০৩ টি ২০২২ =৪৫ টি

২০২৩ =৫০ টি (সেপ্টেম্বর ২০২৩ইং পর্যন্ত)

নরমাল ডেলিভারীর সংখ্যা

২০২১ =২৬৭ টি ২০২২ =৫৬৪ টি

২০২৩ =৪১৭ টি (সেপ্টেম্বর ২০২৩ ইং পর্যন্ত)

এক্সরে সেবার সংখ্যা

২০২১ = ২২ টি ২০২২ = ৪২৪ টি

২০২৩ = ১৯৩১ টি (সেপ্টেম্বর ২০২৩ ইং পর্যন্ত)

আল্ট্রাসনোগ্রাম সেবা:

২০২১ = ০০ টি ২০২২ = ৫০ টি

২০২৩ = ১৯৭৮ টি (সেপ্টেম্বর ২০২৩ইং পর্যন্ত)

প্যাথলজি ল্যাব থেকে সেবাগ্রহীতার সংখ্যা

২০২১ = ৫,৮৬৪ জন ২০২২ = ১২,৮৪২ জন

২০২৩ =১২,৮৩৭ জন (সেপ্টেম্বর ২০২৩ইং পর্যন্ত)

মাতৃ স্বাস্থ্য সেবা নিশ্চিতে ইউএইচএফপিও ডা: কামরুল হাসান সোহেল এর ইনোভেটিভ উদ্যোগ হলো "কানেক্টিং বরুড়া"। বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনি বিশেষজ্ঞ ডা: শাহনাজ বেগম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে জুম লিংক এর মাধ্যমে প্রত্যন্ত কমিউনিটি ক্লিনিকে মাতৃ স্বাস্থ্য সেবা নিতে আসা গর্ভবতী মায়েদের নানা পরামর্শ এবং স্বাস্থ্য সেবা দিয়ে থাকেন।এই উদ্ভাবনী উদ্যোগের নাম " কানেক্টিং বরুড়া" এই উদ্যোগ ২০২৩ সালে কুমিল্লা জেলার সেরা উদ্যোগগুলোর একটি হিসেবে চট্টগ্রামে বিভাগীয় উদ্ভাবনী মেলায় বেশ প্রশংসা কুড়িয়েছে।

বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবাকে আমূল বদলে দেয়ার কৃতিত্ব বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইউএইচএফপিও ডাঃ কামরুল হাসান সোহেল এর। তাঁর ডায়নামিক নেতৃত্ব ও সুদক্ষ পরিচালনায় বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর এই আমূল পরিবর্তন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে