logo
শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২০ মে ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষপে

সংবাদ সংক্ষপে
সর্দি-কাশি হলেই যেতে

হবে কোয়ারেন্টিনে

যাযাদি ডেস্ক

দেশে একজনও করোনা রোগী নেই বলে এতদিন জোর গলায় দাবি করে আসছিল উত্তর কোরিয়া। তবে বিশেষজ্ঞদের ধারণা, দারিদ্র্যপীড়িত দেশটি সম্ভবত সংক্রমণ শনাক্ত করতে পারছে না। আর সেখানে প্রাদুর্ভাব শুরু হলে তা ভয়াবহ প্রাণঘাতী হতে পারে।

অবশেষে করোনা মোকাবিলায় উদ্যোগ নিয়েছে কিম জং-উনের দেশ। হাঁপানি ও সাধারণ সর্দি-কাশির লক্ষণযুক্ত ব্যক্তিদের কোয়ারেন্টিন করার নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

মঙ্গলবার জাপানি গণমাধ্যম 'সানকেই শিম্বুন'র এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মোকাবিলায় উত্তর কোরিয়া হাঁপানি ও সাধারণ সর্দি-কাশির লক্ষণযুক্ত ব্যক্তিদের কোয়ারেন্টিন করার সিদ্ধান্ত এপ্রিলের শুরুতেই নিয়েছিল।

গত ১১ এপ্রিল পলিট বু্যরোর এক বৈঠকের পর কিম জং-উনের আকস্মিকভাবে নিখোঁজ হওয়ার সময়ের সঙ্গে এ সিদ্ধান্তের সময়কালের মোটামুটি মিল রয়েছে।

দক্ষিণ কোরিয়ায় নির্বাসিত এক ব্যক্তি উত্তর কোরিয়ার খেলোয়াড় সানকেই শিম্বুনকে বলেছেন, তিনি উত্তর হামজিয়ং প্রদেশসহ দেশের বিভিন্ন অঞ্চলে বসবাসরতদের সূত্রের সঙ্গে কথা বলে কোয়ারেন্টিনের বিষয়টি নিশ্চিত হয়েছেন। সংবাদসূত্র : এএফপি

করোনার মধ্যেই চীনে

ভূমিকম্পে নিহত ৪

যাযাদি ডেস্ক

করোনা আতঙ্কের মধ্যেই ভূমিকম্প আঘাত হেনেছে চীনে। মঙ্গলবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশের কিয়াওজিয়া কাউন্টির ঝাওটোং শহরের কাছে ভূমিকম্পটি আঘাত হানে।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, ভূম্পিকম্পের আঘাতে ইউনানে চারজন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ২৩ জন। চীনা সরকারের ভূমিকম্প বিষয়ক কর্তৃপক্ষ জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল পাঁচ।

ভূমিকম্প আঘাত হানা ঝাওটোং শহরে ৬০ লাখ মানুষের বসবাস। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম 'সিনহুয়া' মঙ্গলবার জানিয়েছে, ১৬টি শহরতলিতে দমকলবাহিনী ও উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। চীনে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। বিশেষ করে দেশটির পশ্চিমাঞ্চলীয় ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলে ভূমিকম্প খুব সাধারণ ঘটনা। গত বছর দেশটির সিচুয়ান প্রদেশে ছয় মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ১৩ জন নিহত এবং প্রায় ২০০ মানুষ আহত হয়। সংবাদসূত্র : এএফপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে