logo
শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২৫ মার্চ ২০২০, ০০:০০  

তিন সপ্তাহের জন্য

করোনা মোকাবিলায় এবার লকডাউনে যুক্তরাজ্যও

করোনা মোকাবিলায় এবার লকডাউনে যুক্তরাজ্যও
তিন সপ্তাহের জন্য
করোনাভাইরাসের মহামারি মোকাবিলার মরিয়া চেষ্টায় অন্য অনেক দেশের মতো যুক্তরাজ্যও জীবনযাত্রায় কঠোর বিধিনিষেধ আরোপ করেছে, নাগরিকদের সবাইকে বাসায় অবস্থান করতে বলা হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিন সপ্তাহের এই বিধিনিষেধ জারি করেন। যাকে সংবাদপত্রের ভাষায় 'লকডাউন' (অবরুদ্ধ) বলা হচ্ছে। সংবাদসূত্র : বিবিসি, এনডিটিভি

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, 'পুরো দেশ আজ এক জরুরি পরিস্থিতির মুখোমুখি। এই সময়ে সবার স্বাস্থ্য সুরক্ষার স্বার্থেই যার যার বাসায় থাকা জরুরি। তবে শরীরচর্চার প্রয়োজনে দিনে কেবল একবার বাসা থেকে বের হওয়ার সুযোগ মিলবে।' প্রধানমন্ত্রী বরিসের নির্দেশনায় আরও বলা হয়েছে, যারা জরুরি সেবায় নিয়োজিত, তারা কর্মস্থলে যেতে পারবেন। খাবার, ওষুধের মতো জরুরি সামগ্রী কিনতে দোকানে বা চিকিৎসাকেন্দ্রে যাওয়া যাবে। তবে জরুরি নিত্যপণ্যের বাইরে অন্য সব পণ্যের দোকান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বাইরে একসঙ্গে দুইজনের বেশি কোথাও চলাফেরা করা যাবে না।

এসব নির্দেশনা কেউ না মানলে পুলিশকে বাধ্য করার ক্ষমতা দেওয়া হয়েছে। প্রয়োজনে তাদের জরিমানাও করা যাবে। একসঙ্গে দুইজনের বেশি জমায়েত নিষিদ্ধ করে বরিস বলেন, 'আইন ভঙ্গকারীদের জরিমানা করা হবে। বিধি লঙ্ঘনে ৩০ থেকে এক হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে।'

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, যুক্তরাজ্যে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছয় হাজার ৬৫০ জন, মৃতু্য হয়েছে ৩৩৫ জনের। ইউরোপের ইতালি, স্পেন, ফ্রান্সের পর যুক্তরাজ্যেই মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।

লকডাউনে ভারতের

দুই-তৃতীয়াংশ অঞ্চল

এদিকে, বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে প্রায় পুরো ভারতই কার্যত লকডাউন অবস্থায় রয়েছে। দেশটির ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৭২০টি জেলার মধ্যে ৫৬০টি জেলা পুরোপুরি 'লকডাউন' করা হয়েছে।

এখন পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্ত ৫১৯ জনকে শনাক্তের কথা কর্মকর্তারা নিশ্চিত করেছেন। মারা গেছে ১০ জন। দেশটির প্রায় সব গুরুত্বপূর্ণ রাজ্যে আক্রান্ত শনাক্ত হওয়ায় মঙ্গলবার কেন্দ্রীয় সরকার আরও বেশ কিছু নতুন বিধিনিষেধ আরোপ করেছে।

এদিন রাত থেকে অভ্যন্তরীণ রুটের সব ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়েছে। যারা 'লকডাউন' বিধিনিষেধ মানবে না, তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও সতর্ক করেছে কর্তৃপক্ষ। অন্যদিকে, উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যে যুক্তরাজ্যফেরত ২৩ বছর বয়সী এক নারীর দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা নিশ্চিত করেছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে