logo
সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৫ মার্চ ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষপে

সংবাদ সংক্ষপে
মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস
জাতিসংঘ মহাসচিবের

যুদ্ধবিরতির আহ্বান

যাযাদি ডেস্ক

করোনাভাইরাসের মহামারি থেকে বিশ্বের যুদ্ধকবলিত অঞ্চলের বেসামরিক মানুষকে রক্ষায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সোমবার নিউইয়র্কে বিশ্বসংস্থাটির সদর দপ্তরে এক সংক্ষিপ্ত ভাষণে তিনি এই আহ্বান জানান।

গুতেরেস ভাষণে বলেন, 'এখন সময় এসেছে সশস্ত্র সংঘাতকে লকডাউনে পাঠানোর। যুদ্ধের অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করুন। আমাদের জীবন রক্ষায় সত্যিকার লড়াইয়ে মনোনিবেশের সময় এখনই।' তিনি বলেন, 'গোটা বিশ্ব এখন এক রোগের বিরুদ্ধে যুদ্ধ করছে। আমাদের সময় এসেছে এখন অস্ত্রের গর্জন থামানোর।' ১০ বছর ধরে গৃহযুদ্ধ কবলিত সিরিয়ায় এই ভাইরাসে প্রথমবারের মতো একজন আক্রান্ত শনাক্ত হয়েছে। এছাড়া ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো ও আফগানিস্তানেও মারাত্মক ছোঁয়াচে ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। বিশেষজ্ঞ ও কূটনীতিকদের আশঙ্কা, সংঘাত কবলিত দেশগুলোর ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থার কারণে ভাইরাসটি মারাত্মক রুপ নিতে পারে।

সংবাদসূত্র : ইউএন নিউজ

মেলানিয়াও করোনা

পরীক্ষা করিয়েছেন

যাযাদি ডেস্ক

ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্পের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি রয়েছে কি-না, তা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেছেন, তার স্ত্রীর শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়নি।

সোমবার হোয়াইট হাউসে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে ট্রাম্প বলেন, তার (মেলানিয়া) করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। তবে ফল 'নেগেটিভ' এসেছে। এর মাধ্যমে প্রথমবার স্ত্রীর কোভিড-১৯ পরীক্ষা নিয়ে মুখ খুললেন ট্রাম্প।

অন্যদিকে, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং তার স্ত্রী কারিন পেন্সও করোনাভাইরাস পরীক্ষা করিয়েছেন। তাদের ফলও নেগেটিভ এসেছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি স্টেফানি গ্রিসাম বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প যে রাতে করোনাভাইরাস পরীক্ষা করিয়েছেন, সে রাতেই মেলানিয়া ট্রাম্পেরও পরীক্ষা করা হয়েছে। সংবাদসূত্র : বিবিসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে