logo
বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৪ জুলাই ২০২০, ০০:০০  

দাম কমেছে ৮ নিত্যপণ্যের

গত এক সপ্তাহে নিত্যপ্রয়োজনীয় আট পণ্যের দাম কমেছে। এর মধ্যে রয়েছে তেল, পেঁয়াজ, রসুন, পোল্ট্রি মুরগি, শুকনা মরিচ, ছোলা, চিনি এবং আদা। সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ান বাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যাম বাজার, কচুক্ষেত বাজার, মৌলভী বাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা এবং মীরপুর-১ নম্বর বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে টিসিবি।

গত এক সপ্তাহে সব থেকে বেশি দাম কমেছে দেশি রসুনের। টিসিবির তথ্য অনুযায়ী, এক সপ্তাহে দেশি রসুনের দাম কমেছে ১০ শতাংশ। বর্তমানে এই রসুনের কেজি বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা, যা এক

সপ্তাহ আগে ছিল ৯০-১১০ টাকা।

দেশি রসুনের পাশাপাশি দাম কমেছে আমদানি করা রসুনের। এক সপ্তাহে আমদানি করা রসুনের দাম ২ দশমিক ৯৪ শতাংশ কমে কেজি ৭৫-৯০ টাকা হয়েছে, যা আগে ছিল ৮০-৯০ টাকা।

টিসিবির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে দেশি পেঁয়াজের দাম কমেছে ৬ দশমিক ৬৭ শতাংশ। বর্তমানে দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৩৫-৪০ টাকা।

এক সপ্তাহ আগে ১৪০-১৫০ টাকা কেজি বিক্রি হওয়া পোল্ট্রি মুরগির দাম ৬ দশমিক ৯০ শতাংশ কমে ১৩০-১৪০ টাকা হয়েছে। ৮৪-৮৬ টাকা বিক্রি হওয়া লুজ সয়াবিন তেলের দাম ১ দশমিক ১৮ শতাংশ কমে ৮৩-৮৫ টাকা বিক্রি হচ্ছে।

দাম কমার এই তালিকায় রয়েছে দেশি ও আমদানি করা উভয় ধরনের শুকনা মরিচের। সপ্তাহের ব্যবধানে দেশি শুকনা মরিচের দাম ৪ দশমিক শূন্য ৮ শতাংশ কমে কেজি ২১০-২৬০ টাকা বিক্রি হচ্ছে। আমদানি করা শুকনা মরিচের দাম ৬ দশমিক ৯০ শতাংশ কমে কেজি বিক্রি হচ্ছে ২৪০-৩০০ টাকা।

দেশি আদার দাম ৪ দশমিক ৩৫ শতাংশ কমে কেজি ১০০-১২০ টাকা বিক্রি হচ্ছে। আর আমদানি করা আদার দাম ৩ দশমিক ৫৭ শতাংশ কমে ১২০-১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

দাম কমার তালিকায় থাকা আর এক পণ্য চিনি। গত এক সপ্তাহে চিনির দাম ১ দশমিক ৬৪ শতাংশ কমে ৫৫-৬৫ টাকা বিক্রি হচ্ছে। আর ছোলার দাম ৩ দশমিক ৭০ শতাংশ কমে ৬০-৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে বলে জানিয়েছে টিসিবি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে