logo
বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ০১ জুলাই ২০২০, ০০:০০  

টেনিসের ভবিষ্যৎ সম্রাজ্ঞী কোকো গফ!

টেনিসের ভবিষ্যৎ সম্রাজ্ঞী কোকো গফ!
ক্যারিয়ারের প্রথম ট্রফি নিয়ে মা-বাবার সঙ্গে ক্যামেরাবন্দি হয়েছেন যুক্তরাষ্ট্রের তরুণী কোকো গফ -ফাইল ফটো
ক্যারিয়ারের বেশির ভাগ সময় টেনিস বিশ্বে রাজত্ব করেছেন। আগামী সেপ্টেম্বরে ৩৯ এ পা দিতে যাওয়া সেরেনা উইলিয়ামসেরর্ যাকেটের ধার হয়তো এখন একটু কমেছে। তবে কোর্টে যে কাউকে এখনো নাজেহাল করতে পারেন তিনি। এমন অবস্থার মধ্যে সেরেনা পেতে যাচ্ছেন সম্ভাবনাময়ী যোগ্য এক উত্তরসূরি। টেনিস বিশ্ব পাচ্ছে এক নতুন রাণী। তিনি আর কেউ নন সেরেনারই স্বদেশি কোকো গফ। আর তাইতো ভক্ত-সমর্থকরা তাকে দেখছেন টেনিস দুনিয়ার ভবিষ্যৎ সম্রাজ্ঞী হিসেবে।

কোকো গফ ২০১৯ সালের ১ জুলাই চমক দেখান। ১৯৬৮ সালে টেনিসের উন্মুক্ত যুগের সূচনার পর সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে জায়গা করে নেন অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব টুর্নামেন্টে। নিজের আইডল ভেনাস উইলিয়ামসকে বিদায় করে দেন উইম্বলডনের প্রথম রাউন্ড থেকেই। দুর্দান্ত এই নৈপুণ্যের পরই প্রশংসায় ভাসতে থাকেন ১৫ বছরের উদীয়মান যুক্তরাষ্ট্রের এই টেনিস তারকা।।

দারুণ পারফরম্যান্সের পুরস্কার চলতি বছরের ১৬ মার্চ পেয়ে যান গাউফ। বৈশ্বিক করোনাভাইরাস মহামারির আগে জিতে নেন ক্যারিয়ারের প্রথম টু্যর লেভেলের একক শিরোপা। গাউফ ২০২০ অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ড থেকে ছিটকে দিয়েছিলেন বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে খেলতে আসা জাপানি সুপারস্টার নাওমি ওসাকাকে। সেই সুবাদে তিনি ঢুকে গিয়ে ছিলেনর্ যাংকিংয়ের শীর্ষ ৫০ এ। শুধু টেনিস কোর্টে দাপট দেখান কোকো গফ তেমনটা কিন্তু নয়। জাতিগত বৈষম্যের বিরুদ্ধেও সোচ্চার তিনি। পুলিশের নির্যাতনে মার্কিন নাগরিক কৃষাঞ্চ বাস্টেবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডের মৃতু্য তার মনকেও নাড়িয়ে দিয়ে গেছে। তাইতো প্রতিবাদ জানিয়েছেন তিনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে