বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

লেগ স্পিন সামলানোই টাইগারদের চ্যালেঞ্জ

বাংলাদেশ বাদে প্রতিটি দলের স্কোয়াডে রয়েছে লেগ স্পিনার, যারা নিয়মিত সাফল্য এবং আন্তজাির্তক ক্রিকেটে বেশ সমাদৃত। সেখানে বাংলাদেশ স্কোয়াডে নেই কোনো লেগ স্পিনার
ক্রীড়া প্রতিবেদক
  ১১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
লেগ স্পিন সামলানোই টাইগারদের চ্যালেঞ্জ

শক্তি ও সামথের্্যর দিক থেকে এশিয়া কাপের প্রতিটি দলই সেরা। ফেবারিট বলা যাচ্ছে না কাউকেই। নিজেদের দিনে যে কেউই সেরা। পাকিস্তানের শোয়েব মালিক বলছেন সে কথা। আর বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মতুর্জা আরব আমিরাতে যাওয়ার আগে সংবাদ সম্মেলনেও একই কথা জানিয়েছিলেন। তিনি আরও জানিয়েছিলেন, মাঠের ক্রিকেটে সবগুলো দলকেই ভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। বাংলাদেশের সামনে সেই চ্যালেঞ্জ হচ্ছেÑ প্রতিপক্ষের লেগ স্পিন সামলানো।

এশিয়া কাপের শেষ তিন আসরেই বাংলাদেশের পারফরম্যান্স ছিল ঈষর্ণীয়। ২০১২ এবং ২০১৬ এশিয়া কাপে বাংলাদেশ খেলেছিল ফাইনাল। দুবারই অল্পের জন্য হারিয়েছে শিরোপা। ২০১৪ সালে পারফরম্যান্সের সূচক ওঠানামা করায় ফাইনাল পযর্ন্ত যাওয়া হয়নি বাংলাদেশের। এবার সংযুক্ত আরব আমিরাতে কি সেই প্রত্যাশা পূরণ হবে? এশিয়ার নতুন রাজা হতে পারবে বাংলাদেশ? সেই পথে মূল বাধা কিংবা প্রধান চ্যালেঞ্জ লেগ স্পিন বোলিং। বাংলাদেশ বাদে প্রতিটি দলের স্কোয়াডে রয়েছে লেগ স্পিনার, যারা নিয়মিত সাফল্য এবং আন্তজাির্তক ক্রিকেটে বেশ সমাদৃত। সেখানে বাংলাদেশ স্কোয়াডে নেই কোনো লেগ স্পিনার।

লেগ স্পিন বোলিং মোকাবেলা করার সামথর্্যও কি আছে টাইগারদের? আরব আমিরাতে যাওয়ার আগে বিমানবন্দরে বাংলাদেশ দলের সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ বলেছেন, এশিয়া কাপের সুপার ফোরে যেতে বড় বাধা হয়ে উঠতে পারে আফগানিস্তান। কারণ আফগানিস্তানের মূল শক্তি লেগ স্পিন। তাতো বাংলাদেশ দল নিকট অতীতেই টের পেয়েছে।

আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ের দুই নম্বর বোলার আফগানিস্তানের রশিদ খান। সেরা দশে আছেন এশিয়া কাপে অংশ নিতে যাওয়া আরও দুই স্পিনার ভারতের কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহাল। এছাড়া পাকিস্তানের শাদাব খানও দুদার্ন্ত। আর সবচেয়ে ভয়ঙ্কর মুজিব-উর-রহমানও তো আছেনই। তরুণ এ তুকির্ এখন বল হাতে সেরা সময় কাটাচ্ছেন। শ্রীলংকা দলের ল²ণ সান্দাকানও রয়েছেন। তবে স্ট্যান্ডবাই হিসেবে তাকে রেখেছেন লংকান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। প্রয়োজনে উড়িয়ে নেবেন সংযুক্ত আরব আমিরাতে।

লেগ স্পিন নিয়ে জুজু রয়েছে বাংলাদেশ শিবিরে। কয়েকমাস আগেও আফগানিস্তানের দুই স্পিনার মুজিব ও রশিদ বাংলাদেশকে নিজেদের বোলিং ঘূণিের্ত নাচিয়ে ছেড়েছেন। লেগ স্পিনে ব্যথর্তার নজির আরও অনেক রয়েছে। কিছুদিন আগে ভারতের কুলদীপ যাদব নিজের কারিশমা ইংল্যান্ডের মাটিতে দেখিয়েছেন। যুজবেন্দ্র চাহাল তো হট ফেবারিট। পাকিস্তানের শাদাব খান কিংবা শ্রীলংকার সান্দাকান নিজেদের দিনে সেরা পারফরমার। ভয় আছে তাদের নিয়েও।

অন্যদিকে বাংলাদেশ দলে নেই কোনো লেগ স্পিনার। নিজেদের শিবিরে কোনো লেগ স্পিনার না থাকলেও এশিয়া কাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য বড় চ্যালেঞ্জ হবে লেগ স্পিনারদের সামলানো। প্রস্তুতিতে ঘাটতি পূরণ হতেও পারত। কিন্তু মিরপুরে এশিয়া কাপের অনুশীলনে কোনো লেগ স্পিনার পায়নি ব্যাটসম্যানরা। লেগ স্পিনার সামলানোর কাজটা যে কঠিন হবে, তা আগেই জানিয়েছেন জাতীয় দলে ফেরা মোহাম্মদ মিঠুন, ‘আমাদের এমন বোলার নেই। তাই অনুশীলনের সুযোগও কম। এসব টুনাের্মন্টে ওদের সামলানো অনেক চ্যালেঞ্জিং হবে।’

তাহলে সমাধান কি? পরিকল্পনামাফিক খেলেই তাদের সামলানোর চেষ্টা চলবে টাইগারদের। অনুশীলন কিংবা গ্রæপ মিটিংয়ে ঘুরেফিরে আলোচনা হয়েছে লেগ স্পিনারদের নিয়ে। কিন্তু খাতা-কলমের পরিকল্পনার থেকে মাঠে ব্যাটসম্যানদের পরীক্ষাটাই আসল। সেই কাজটা করতে হবে তামিম, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহদের। তাই তো দিন শেষে তাদের সামলাতে হবে, চাপটা নিতে হবে। সেটাই আসল কাজ।

শেষ তিন বছর ঘরের মাঠে এশিয়া কাপে বাংলাদেশ প্রত্যাশা পূরণ করতে পেরেছে। এবার চ্যালেঞ্জটা ভিন্ন। এশিয়া কাপের দলের চোটাক্রান্ত সাকিব, তামিম ও নাজমুল হোসেন শান্ত। উদ্বেগটা সেখানেই। এছাড়া নতুন কন্ডিশনের সঙ্গে দুরূহ লেগ স্পিন আক্রমণ। ব্যাটসম্যানদের জন্য কঠিন সময় অপেক্ষা করছে, বলার অপেক্ষা রাখে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11775 and publish = 1 order by id desc limit 3' at line 1