logo
বৃহস্পতিবার ২৩ মে, ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১০ মে ২০১৯, ০০:০০  

দুই দেশের বাণিজ্য দ্বন্দ্বে স্বর্ণের দাম বাড়ছে বিশ্ববাজারে

দুই দেশের বাণিজ্য দ্বন্দ্বে স্বর্ণের দাম বাড়ছে বিশ্ববাজারে
যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্য দ্বন্দ্ব তীব্র হয়েছে। আর বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এর প্রভাব নিয়ে বাড়ছে স্বর্ণের বিনিয়োগ। ফলে আন্তর্জাতিক বাজারে আবার বাড়তে শুরু করেছে মূল্যবান এ ধাতুর দাম।

বুধবার আন্তর্জাতিক বাজারে স্পট স্বর্ণের দাম ০.২ শতাংশ বেড়ে হয়েছে আউন্সপ্রতি এক হাজার ২৮৭ ডলার। গত এক সপ্তাহে এটিই সর্বোচ্চ দাম। পাশাপাশি যুক্তরাষ্ট্রের স্বর্ণের দাম ০.২ শতাংশ বেড়ে আউন্সপ্রতি হয় এক হাজার ২৮৮.৩০ ডলার

ওএনডিএর এশিয়া প্যাসিফিকের সিনিয়র বাজার বিশ্লেষক জেফরে হ্যালে বলেন, যুক্তরাষ্ট্র চীনের বাণিজ্য যুদ্ধ বিশ্ব প্রবৃদ্ধি নিয়ে উদ্বেগ তৈরি করেছে। তাই এ মুহূর্তে ঝুঁকি এড়াতে স্বর্ণের দিকে এগুচ্ছে বিনিয়োগকারীরা।

সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় হুমকি দিয়ে বলেন, চীনের ২০০ বিলিয়ন ডলার পণ্যে যে শুল্ক ছিল, তা দ্বিগুণ বাড়িয়ে আজ থেকে ২৫ শতাংশ করা হবে। এসব পণ্যে বর্তমানে ১০ শতাংশ শুল্ক রয়েছে।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডাবিস্নউজিসি) জানায়, ভারতে স্বর্ণের চাহিদা বাড়বে আগামী জুন নাগাদ। বিয়ের পাশাপাশি বেশ কিছু উৎসব থাকায় সোনার অলঙ্কার কেনা বাড়তে পারে। এছাড়া স্থানীয় বাজারেও কিছুটা দাম কমানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে ভারতে ৭৫০ থেকে ৮৫০ টন স্বর্ণের ব্যবহার হবে। গত বছর স্বর্ণের ব্যবহার হয় ৭৬০.৪ টন। স্থানীয় বাজারে দাম বাড়ায় গত বছর ভারতে স্বর্ণের ব্যবহার কমে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে