logo
সোমবার ২৬ আগস্ট, ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২২ জুলাই ২০১৯, ০০:০০  

বাস্তবায়িত হয়েছে শিল্প মন্ত্রণালয়ের ৯৯ শতাংশ প্রকল্প

যাযাদি রিপোর্ট

বিদায়ী অর্থবছরে শিল্প মন্ত্রণালয় সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর ৯৯ দশমিক ৩০ শতাংশ প্রকল্প বাস্তবায়ন হয়েছে। যা এর আগের বছর ছিল ৭৫ দশমিক ৪২ শতাংশ। রোববার ২০১৮-২০১৯ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের সংশোধিত আরএডিপিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য প্রকাশ করা হয়।

শিল্প সচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় জানানো হয়, শিল্প মন্ত্রণালয়ের সংশোধিত এপিডিতে মোট ৫৩টি উন্নয়ন প্রকল্প রয়েছে। এর মধ্যে ৪৮টি বিনিয়োগ প্রকল্প, ৪টি কারিগরি এবং ১টি নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত প্রকল্প রয়েছে। সব মিলিয়ে এসব প্রকল্পে বরাদ্দের পরিমাণ ছিল ১ হাজার ৮৭ কোটি ৩৬ লাখ টাকা। এর মধ্যে জিওবি খাতে ১ হাজার ৩০ কোটি ১ লাখ টাকা, প্রকল্প সাহায্য খাতে ৫৭ কোটি ২৯ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন খাতে ৬ লাখ টাকা বরাদ্দ ছিল।

সভায় প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিস্তারিত পর্যালোচনা করা হয়। এ সময় গত অর্থবছরের অভিজ্ঞতার আলোকে চলতি অর্থবছরের এডিপিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য কার্যকর পদক্ষেপ নেয়ার তাগিদ দেয়া হয়।

সভায় নরসিংদী জেলার পলাশে বাস্তবায়নাধীন ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্পকে শিল্প মন্ত্রণালয়ের একটি মর্যাদাপূর্ণ প্রকল্প হিসেবে উলেস্নখ করা হয় এবং সর্বোচ্চ দক্ষতা ও পেশাদারিত্বের সঙ্গে দ্রম্নত এর বাস্তবায়নের নির্দেশনা দেয়া হয়। একই সঙ্গে তিনটি কেমিক্যাল পলস্নী নির্মাণ প্রকল্প, এপিআই শিল্প পার্ক, সাভার চামড়া শিল্পনগরীসহ অন্যান্য অগ্রাধিকার প্রকল্পগুলোর গুণগতমান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করার তাগিদ দেয়া হয়।

শিল্পমন্ত্রী বিদায়ী অর্থবছরে প্রকল্প বাস্তবায়নে সফল কর্মকর্তাদের পুরস্কার দেয়ার পাশাপাশি ব্যর্থ কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেন। তিনি বলেন, 'যেসব প্রকল্প পরিচালক ইচ্ছাকৃতভাবে প্রকল্প বাস্তবায়নে বিলম্ব করেছেন বলে প্রতীয়মান হবে, তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে।'

প্রকল্প বাস্তবায়নে পুরনো ধ্যান-ধারণা পরিহার করে মন্ত্রণালয়ের কর্ম সম্পাদন গতির সঙ্গে তাল মিলিয়ে কাজ করার জন্য প্রকল্প পরিচালকদের প্রতি আহ্বান জানান তিনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে