logo
বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯, ২ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৫ অক্টোবর ২০১৯, ০০:০০  

অর্থনীতি চাঙা করতে ফের রেপো রেট কমাল ভারত

অর্থনীতি চাঙা করতে ফের রেপো রেট কমাল ভারত
যাযাদি ডেস্ক

ফের রেপো রেট কমাল ভারতের রিজার্ভ ব্যাংক। দেশটির গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বে চতুর্থ দ্বিমাসিক নীতি পর্যালোচনা বৈঠকে বসেছিল শীর্ষ ব্যাংকের আর্থিক নীতি নির্ধারণ কমিটি (এমপিসি)। সেখানেই ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে রেপো রেট ৫.১৫ শতাংশ করার সিদ্ধান্ত গৃহীত হয়, যার আনুষ্ঠানিক ঘোষণা হয় শুক্রবার। এই নিয়ে চলতি বছরে পঞ্চম বার রেপো রেট কমাল ভারতের রিজার্ভ ব্যাংক। খবর আন্দবাজার পত্রিকার।

যে সুদের হারে দেশটির রিজার্ভ ব্যাংক বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংককে ঋণ দেয়, তাকেই রেপো রেট বলে। আর বিভিন্ন ব্যাংকের কাছ থেকে রিজার্ভ ব্যাংক যে হারে ঋণ নেয়, তাকে বলে রিভার্স রেপো রেট। এ দিন রিজার্ভ ব্যাংকের তরফে রেপো রেট কমানোয় রিভার্স রেপো রেট দাঁড়িয়েছে ৪.৯০ শতাংশে।

আর্থিক বৃদ্ধিতে গতি আনতে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে এবং সর্বোপরি শিল্পক্ষেত্রে গতি আনতে শীর্ষ ব্যাংক এমন সিদ্ধান্ত নিতে পারে বলে বিশেষজ্ঞ মহলে যদিও জল্পনা চলছিল বেশ কিছু দিন ধরেই। এমনকি রিজার্ভ ব্যাংক রেপো রেট কমিয়ে ৫.১৫ শতাংশ করতে পারে বলে আগাম ইঙ্গিত মিলেছিল সংবাদ সংস্থা রয়টার্সের একটি সমীক্ষাতেও।

রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিয়ে এ দিন রিজার্ভ ব্যাংকের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ভোগ্যপণ্যের মূল্যসূচক এবং মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে রেপো রেট কমানো নিয়ে একমত হলেও, কত শতাংশ কমানো হবে তা নিয়ে এমপিসির সদস্যদের মধ্যে দ্বিমত ছিল বলে রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে খবর। জানা গিয়েছে, ২৫ বেসিস পয়েন্ট কমানোর পক্ষে প্রশ্ন করেছিলেনম চেতন ঘাটে, পমি দুয়া, মাইকেল দেবব্রত পাত্র, শ্রী বিভুপ্রসাদ কানুনগো এবং গভর্নর শক্তিকান্ত দাস নিজে। একমাত্র রবীন্দ্র এইচ ঢোলাকিয়া চেয়েছিলেন ৪০ বেসিস পয়েন্ট কমাতে।

রিজার্ভ ব্যাংক রেপো রেট কমানোয় সুদের হার কমানো নিয়ে চিন্তা-ভাবনা করতে পারে বিভিন্ন ব্যাংক। তেমনটা হলে বাড়ি, গাড়ি এবং ব্যক্তিগত ঋণের উপর সুদের হার কমতে পারে। তাতে সাধারণ মানুষ উপকৃত হবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে