রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
walton1

রমজানে বাজার নিয়ন্ত্রণে ডিসিদের শক্ত ভূমিকা চান বাণিজ্যমন্ত্রী

যাযাদি ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২৩, ১৫:১৫
ছবি: সংগৃহীত

আসন্ন রমজানে পণ্যের দাম যেন বেড়ে না যায় সেজন্য এখন থেকেই সতর্ক সরকার। ওই সময়ে দ্রব্যমূল্য ঠিক রাখতে জেলা প্রশাসকদের শক্ত ভূমিকা চেয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মন্ত্রী বলেছেন, রমজানে নিত্যপণ্যের দাম নিয়ে কেউ যেন সুযোগ নিতে না পারে এবং কোরবানির সময় পশুর চামড়ার দাম নিয়ে কেউ যাতে ছিনিমিনি খেলতে না পারে সে বিষয়ে ডিসিদের ব্যবস্থা নিতে হবে।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সম্মেলন-২০২৩ এর দ্বিতীয় দিনে চতুর্থ অধিবেশন শেষে মন্ত্রী এসব কথা বলেন।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিন দিনব্যাপী ‘জেলা প্রশাসক সম্মেলন-২০২৩’ এর উদ্বোধন করেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানের পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এতে প্রতিটি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জেলা প্রশাসকদের নানা ধরণের নির্দেশনা দেওয়া হচ্ছে। জেলা প্রশাসকদের পক্ষ থেকেও সরকারের কাছে দাবি দাওয়া তুলে ধরা হয়।

নিজের সেশনে দুই মিনিট সময় পেয়ে রমজান ও কোরবানিকে কেন্দ্র করে দুটি নির্দেশনা দেন বাণিজ্যমন্ত্রী।

মন্ত্রীর কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিলো আসছে রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ডিসিদের কী নির্দেশনা দিয়েছেন এবং ডিসিরা কী বলেছেন।

জবাবে টিপু মুনশি বলেন, আমি আমার সেশনে দুই মিনিট পেয়েছি, সেখানে বলেছি-রমজান মাস সামনে, আপনারা সরকারের হাত। আপনারা খেয়াল রাখবেন কেউ যাতে সুযোগ না নেয়। শক্ত ব্যবস্থা নেবেন। একই সঙ্গে বলেছি, ভোক্তাদের অধিকার সচেতন করতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাণিজ্য প্রসারের জন্য ডিসিদের সহযোগিতার দরকার। কোরবানির সময় পশুর চামড়ার দাম পায় না। সে সময়টায় সতর্ক থাকবেন। ব্যবস্থা নেবেন, যাতে চামড়ার দাম নিয়ে কোনো ছিনিমিনি খেলা না হয়।

নিত্যপণ্যের বাজার মনিটরিংয়ে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে টিপু মুনশি বলেন, রমজান মাসকে সামনে রেখে নিত্যপণ্যের বাজার নিয়ে ডিসিরা সতর্ক থাকবেন। সরকারের সব পদক্ষেপ তাদের বাস্তবায়ন করতে হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে