​ফাঁকা বইমেলায় লোকসান গুনছেন প্রকাশকেরা

​ফাঁকা বইমেলায় লোকসান গুনছেন প্রকাশকেরা

গত ৫ এপ্রিল দেশব্যাপী লকডাউন ঘোষণা করে বই মেলা খোলা রাখা হলেও ক্রেতাদের উল্লেখযোগ্য কোনো সাড়া পাচ্ছেন না প্রকাশকরা। তাই প্রকাশকরা বন্ধ করে রেখেছেন তাদের স্টল। বৃহস্পতিবার (৮ এপ্রিল) মেলার ২২তম দিনে মেলায় গিয়ে দেখা যায়, লিটল ম্যাগাজিনের ১৩৫টি স্টলের মধ্যে ১১৯টিই বন্ধ। খোলা রয়েছে মাত্র ১৬টি।

এছাড়াও অন্যান্য প্রকাশনীর প্রায় ২০টির মত স্টল বন্ধ রয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, এদের অনেকেই লকডাউনের প্রথমদিন থেকেই স্টল বন্ধ রেখেছেন। ছোট প্রকাশনীগুলো করছেন লোকসানের আশঙ্কা।

লিটল ম্যাগাজিন শালুকের সম্পাদনা পর্ষদের সদস্য রিসতিয়াক হোসেন বলেন, আমাদের লিটল ম্যাগাজিনের ১৩৫টি স্টল। তার মধ্যে আজ আছে মাত্র ১৬টি। লিটল ম্যাগাজিনগুলোর সবাই ঢাকাকেন্দ্রিক না হওয়ায়। যারা ঢাকার বাইরে তারা লকডাউনের কারণে আগের দিনই বাড়ি চলে গেছে। ঢাকার আশেপাশে যারা তারাই এখন আছে। আর এই চৈত্রের গরমে মেলার সময়টা বেমানান হয়ে গেছে। এমন তপ্ত দুপুরে কেউ বের হতে চায় না। মেলার সময় সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বা বিকাল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত হলে হয়তো লোকজন কিছুটা বাড়তো।’

স্কাই পাবলিশার্সের ম্যানেজার রিফাত হোসেন বলেন, লকডাউনে বিক্রি একদম নেই বললেই চলে। তবুও মেলা খোলা রাখা হয়েছে বলে আসতে হচ্ছে। আমাদের অনেকেই স্টল বন্ধ করে রেখেছে লকডাউনের প্রথমদিন থেকেই। এভাবে খোলা রেখে লোকসান গুনছি। আমরা বুড়িগঙ্গার ওপার থেকে আসি। শুনলাম আজ থেকে আবার ফেরি বন্ধ। এখন বাসায় কীভাবে ফিরবো সেটাই ভাবছি।

কুঁড়েঘর প্রকাশনীর বিক্রয়কর্মী আরাফাত বলেন, আজ সকাল থেকে যা বিক্রি হয়েছে তাতে স্টলের দৈনিক খরচও পূরণ হবে না। তারপর মেলার স্টলের খরচ, আমার পারিশ্রমিক- সব মিলিয়ে প্রকাশনীর লোকসান হতে যাচ্ছে।

নুর কাসেম পাবলিশার্সের মেলার স্টল ম্যানেজার ওমর ফারুক বলেন, সকাল থেকেই বসে আছি কোনো বিক্রয় নেই। শুধু মেলা খোলার সরকারি সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা রেখেই স্টল খুলে বসে আছি। এইভাবে বসে থাকতে নিজের কাছেই খারাপ লাগে।

দ্য রিদম পাবলিশার্সের বিক্রয় কর্মী নুর হোসেন বলেন, লকডাউনে আমাদের মত ছোট প্রকাশনীর বিক্রি নেই বললেই চলে। সকাল থেকে মাত্র ২৫০ টাকা টাকা বিক্রি করেছি। আমার পাশের প্রকাশনীর সকাল থেকে কিছুই বিক্রি হয়নি। সব মিলিয়ে এই ধরনের প্রকাশনীগুলোকে লোকসান গুনতে হবে।

বৃহস্পতিবার নতুন বই এসেছে ৪৭টি

আজকের বিষয়ভিত্তিক বই : গল্প-৮, উপন্যাস-৬, প্রবন্ধ-৫, কবিতা-১৯,গবেষণা-১, ছড়া-২, শিশুসাহিত্য-০, জীবনী-২, রচনাবলী-০, মুক্তিযুদ্ধ-২,নাটক-১, বিজ্ঞান-০, ভ্রমণ-০, ইতিহাস-০, রাজনীতি-০, চি:/স্বাস্থ্য-০,বঙ্গবন্ধু-০, রম্য/ধাঁধা-০, ধর্মীয়-০, অনুবাদ-০, অভিধান-০, সায়েন্স ফিকশন-০, অন্যান্য-১টি বই।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে