​অনলাইনে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

​অনলাইনে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হলে জুলাই থেকে বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষাগুলো অনলাইনে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার বিকেলে ভার্চুয়ালি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে নিউজবাংলাকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

এর আগে বুধবার অনুষ্ঠিত ডিনস সভায় জুলাই থেকে অনলাইনে পরীক্ষা নেয়ার বিষয়ে সুপারিশ করেন বিভিন্ন অনুষদের ডিনরা। সে সুপারিশটিই অনুমোদন দিল অ্যাকাডেমিক কাউন্সিল (শিক্ষা পরিষদ)।

মাকসুদ কামাল বলেন, ‘গতকালের সুপারিশের আলোকেই আমরা সিদ্ধান্ত নিয়েছি পরিস্থিতির উন্নতি না হলে আমরা অনলাইনে পরীক্ষা কার্যক্রম শুরু করব। এই আপদকালীন সময়ে পরীক্ষা পদ্ধতি কেমন হবে সে কৌশল শিক্ষকদের সঙ্গে কথা বলে নির্ধারণে জন্য অনুষদের ডিন এবং ইনিস্টিউটের পরিচালকদের দায়িত্ব দেয়া হয়েছে৷ আগামী দুই সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত গাইডলাইন জমা দেয়ার জন্যও বলা হয়েছে।’

পরীক্ষা সংশ্লিষ্ট কাজে শিক্ষার্থীদের ঢাকা আসতে হবে কি না জানতে চাইলে মাকসুদ কামাল বলেন, ‘টাকা পয়সা জমা এবং পরীক্ষা পূর্ব কাজগুলো যেন শিক্ষার্থীরা অনলাইন প্রক্রিয়ায় সমাধান করতে পারে সে প্রক্রিয়া এবার আমরা অবলম্বন করব। আমরা আশা করছি এ সংশ্লিষ্ট কাজে শিক্ষার্থীদের ঢাকায় আসতে হবে না।’

মাকসুদ কামাল জানান, পরীক্ষায় অসদুপায় নিয়ন্ত্রণ করার জন্য পরীক্ষার সময় এবং পূর্ণমান কমিয়ে আনা হবে। পরবর্তীতে ফলাফলকে প্রচলিত পূর্ণমানে রূপান্তরিত করে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। সে ক্ষেত্রে ক্রেডিট অপরবর্তীত থাকবে।

যেসব শিক্ষার্থীর ডিভাইস এবং ইন্টারনেট সমস্যা রয়েছে তাদের ব্যাপারে কী আলোচনা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, তাদের ব্যাপারে অনুষদকে দায়িত্ব দেয়া হয়েছে। অনুষদ এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। অংশগ্রহণমূলক পরীক্ষার বিষয়টিও গাইডলাইনে উল্লেখ করবেন স্ব স্ব অনুষদের ডিন এবং ইনিস্টিউটের পরিচালকবৃন্দ।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে