সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মূখ্য আলোচক হিসেবে অস্ট্রেলিয়া যাচ্ছেন যবিপ্রবির অধ্যাপক ড. সাইবুর রহমান

যবিপ্রবি প্রতিনিধি
  ২৭ নভেম্বর ২০২৩, ১০:৪৯

আন্তর্জাতিক সেমিনারে মূখ্য আলোচক হিসেবে বাংলাদেশর হয়ে অস্ট্রেলিয়ার মারডক বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি )পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্লা। আগামী ৩-৮ ডিসেম্বর ৫দিন ব্যাপী সেমিনারের উদ্দেশ্যে যোগ দিতে আজ সোমবার অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে যাত্রা করবেন তিনি।

জানা যায় আন্তর্জাতিক পানি সংস্থা (IWA) কর্তৃক অস্ট্রেলিয়ার মারডক বিশ্ববিদ্যালয়ে আয়োজিত উন্নয়নশীল দেশের পানি ও বর্জ্য পানি ব্যবস্থাপনা শীর্ষক শিরোনামে আয়োজিত সেমিনারে মুখ্য আলোচক ও একটি সেমিনার সেশনের চেয়ারপার্সন হিসেব যোগ দিবেন তিনি। সেমিনারে তিনি মূখ্য আলোচক হিসেবে (Bio-Sorption of Arsenic, Iron, Manganese from Groundwater Using lemon peel and peanut Husk charcoal) শিরোনামে আলোচনা করার পাশাপাশি নিজের প্রকাশিত গবেষণা পত্র প্রদর্শন করবেন।

এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্লা বলেন, আমি ইতিমধ্যে দূষিত পানি ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বেশ কিছু গবেষণা করেছি। এর উপর আমার বেশ কয়েকটি গবেষণা পত্র প্রকাশিত হয়েছে । আন্তর্জাতিক পানি সংস্থা (IWA) থেকে প্রথমে আমাকে আমন্ত্রণ জানায়। তারপর আমি সারাংশ (Abstract) জমা দেই।তারা সেটি গ্রহণ করে ও আমাকে মুখ্য আলোচক ও চেয়ারপার্সন হিসেবে আমন্ত্রণ জানায়৷ আন্তর্জাতিক একটি সেমিনারের মূখ্য আলোচক (Keynote Speaker) ও চেয়ারপার্সন হিসেবে আমন্ত্রিত হওয়ার জন্য আমি আনন্দিত । আমি সফল ভাবে যেন আমার দায়িত্ব ও কাজ সম্পন্ন করতে পারি সকলের কাছে সেই দোয়া প্রত্যাশী । আমি মনে করি আমি যদি নিজেকে সুন্দর ভাবে উপস্থাপন করতে পারি তাহলে যবিপ্রবি ও দেশ কে সুন্দর ভাবে উপস্থাপন করা হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে