সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক গবেষণা সেমিনারে ফিলিপাইন যাচ্ছেন মাভাবিপ্রবির ড.আশেকুল ও দুই গবেষক

ইশতিয়াক আহমেদ, মাভাবিপ্রবি
  ২৮ নভেম্বর ২০২৩, ১৬:২৩

আন্তর্জাতিক গবেষণা সেমিনারে অংশনিতে ফিলিপাইন যাচ্ছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ৩ জন তরুণ গবেষক ও শিক্ষক।

আগামীকাল বুধবার (২৯ নভেম্বর) ফিলিপাইনের এশিয়া-আফ্রিকা সায়েন্স প্লাটফর্ম আয়োজিত ৩দিন‌ ব্যাপি আন্তর্জাতিক গবেষণা সম্মেলনে অংশগ্রহণ করতে যাচ্ছেন তারা।

অংশগ্রহণকারী গবেষকরা হলেন, বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড.আশেকুল ইসলাম ও একই বিভাগের দুই জন শিক্ষার্থী ও গবেষক সুজন ইসলাম ও জান্নাতুল ইফতি ইকরা।

ফিলিপাইনের JSPS Core-to-Core Program Asia-Africa Science Platform আয়োজিত আগামী (৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর) ব্যাপি “Mosquito Borne Disease Control From Ecological Approaches" শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন মাভাবিপ্রবির বিএমবি বিভাগের সহকারী অধ্যাপক ড. আশেকুল ইসলাম । সেমিনারে পোস্টার উপস্থাপন করবেন দুই গবেষক সুজন ইসলাম ও জান্নাতুল ইফতি ইকরা।

এই বিষয়ে ড.আশেকুল ইসলাম বলেন, আন্তর্জাতিক এই গবেষণা সেমিনারে অংশনের মাধ্যমে আমাদের গবেষণাকে বৈজ্ঞানিক সম্প্রদায়ের কাছে উপস্থাপন করার এবং জ্ঞান ও সংস্কৃতি ভাগ করার সুযোগ পাব যা ভবিষ্যতের গবেষণা কার্যক্রমকে সহজতর করবে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক গবেষণা সম্প্রদায় এবং প্রতিষ্ঠানের কাছে তুলে ধরতে পারবো ।।

ড. আশেকুল ইসলাম এর আগে গত আগস্টে ২০২২-২৩ অর্থবছরে ইউজিসির অধীনে জীববিজ্ঞান উপ-শাখায় মানব শরীরে ফুসফুসে ক্যান্সার নিয়ে গবেষনার জন্য গবেষণা অনুদান লাভ করেন।বর্তমানে তিনি শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন গবেষণা করে যাচ্ছেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে