বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

যবিপ্রবিতে 'সামুদ্রিক ও উপকূলীয় স্থানিক পরিকল্পনা' বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

যবিপ্রবি প্রতিনিধি
  ২৩ এপ্রিল ২০২৪, ১৯:৩৬
যবিপ্রবিতে 'সামুদ্রিক ও উপকূলীয় স্থানিক পরিকল্পনা' বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) সামুদ্রিক ও উপকূলীয় স্থানিক পরিকল্পনা'র (এমসিএসপি) উপর টেকসই ব্লু ইকোনমিক (সুনীল অর্থনীতি) উন্নয়নের জন্য সম্ভাব্য সুযোগ ও অভিযোজন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) যবিপ্রবির কেন্দ্রীয় গ্যালারিতে বেলা এগারোটায় এমসিএসপি বিষয়ক সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগ।

যবিপ্রবির এফএমবি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সুব্রত মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ সিরাজুল ইসলাম ও মূখ্য আলোচক হিসেবে ব্যাংককের এশিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির (এআইটি) পরিচালক (প্রোগ্রাম) ড. মোঃ জাকির হোসাইন বক্তব্য রাখেন। এফএমবি বিভাগের সহকারী অধ্যাপক সারোয়ার-ই-মাহফুজের সঞ্চালনায় সেমিনারে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মোঃ আমিনুর রহমান, অধ্যাপক ড. মোঃ মীর মোশাররফ হোসাইন, সহকারী অধ্যাপক ড. শারমিন সুরাইয়া ও মোছাঃ শারমিন নাহার, সেকশন অফিসার বিনোদ নাথ, বিভাগের শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

মূখ্য আলোচকের বক্তব্যে ড. মোঃ জাকির হোসাইন উপকূলীয় অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন, টেকসই সুনীল অর্থনীতি (ব্লু ইকোনমি) উন্নয়নের সম্ভাব্য সুযোগ, উপকূলীয় সম্পদের সঠিক ব্যবহার, উপকূলীয় অঞ্চলে অ্যাকোয়াকালচার পদ্ধতি, সামুদ্রিক সম্পদের সঠিক ব্যবহার, সামুদ্রিক ও উপকূলীয় ইকোসিস্টেম প্রভৃতি বিষয়ের উপর বিস্তর আলোচনা করেন। এছাড়াও তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে