বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বুটেক্সে তীব্র গরমেও চলবে স্বশরীরে ক্লাস

বুটেক্স প্রতিনিধি
  ২৩ এপ্রিল ২০২৪, ২০:১৬
বুটেক্সে তীব্র গরমেও চলবে স্বশরীরে ক্লাস

এপ্রিলের মাঝামাঝি থেকে দেশে চলমান তীব্র তাপদাহেও বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) স্বশরীরে ক্লাস চলমান থাকবে।

দেশব্যাপী চলমান তীব্র তাপদাহে স্কুল-কলেজ এক সপ্তাহের বন্ধ ঘোষণাসহ দেশের স্বনামধন্য অনেক বিশ্ববিদ্যালয় তাদের কার্যক্রমে সময়সীমা পরিবর্তনসহ ক্লাস অনলাইনে নেওয়ার সীদ্ধান্ত নেয়। তবে এক্ষেত্রে ব্যতিক্রম দেখা গেছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স)।

তীব্র গরমেও স্বশরীরে ক্লাসসহ সকল কার্যক্রম চলবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার কাবেরী মজুমদার।

তিনি জানান, উপাচার্য দেশের বাইরে থাকায় তার সময়সূচি সম্পর্কে জানা নেই। তাই এ ব্যাপারে কোনো কিছু বলতে পারবো না।

রুটিন উপাচার্যকে জানানোর ব্যাপারে তিনি বলেন, উপাচার্য রুটিন দায়িত্বে থাকা উপাচার্যকে নীতিগত ও আর্থিক কোনো সিদ্ধান্ত না নেওয়ার শর্ত দিয়ে দেওয়ায় এমন কোনো সিদ্ধান্ত তিনি নিতে পারবেন না। এছাড়াও উপাচার্য স্যার গতকাল (২০ এপ্রিল) রাত ১০টা দিকে ক্লাস বন্ধ না করার কথাও জানান।

এর বিকল্প সমাধান আছে কিনা জানতে চাইলে বলেন, এভাবে ৪ দিন চলে গেছে বাকি ৫ দিনও আমাকে চালাতে হবে। নীতিগত কোনো সিদ্ধান্ত কেও নিতে পারবে না। এছাড়াও এমনও সিনিয়র শিক্ষক আছেন যার সাথে যোগাযোগ করলে পরীক্ষা সামনে অসংখ্য ক্লাস বাকি থাকায় বিশ্ববিদ্যালয় ছুটি না দেওয়ার অনুরোধ জানান।

এ ব্যাপারে উপাচার্য (রুটিং দায়িত্ব) অধ্যাপক ড. মো. মশিউর রহমান খাঁনকে জিজ্ঞেস করলে তিনি বলেন, নীতিগত সিদ্ধান্ত নিতে পাবরো না এটা ঠিক না। এই পরিস্থিতি যেহেতু জরুরী অবস্থায় পড়ে সুতরাং এটা নিয়ে সিদ্ধান্ত নেওয়া যায়। যেহেতু সেমিস্টারের শেষের দিকে এক থেকে দুই সপ্তাহ ক্লাস হবে তাই এমন সময় ক্লাস বন্ধ দিলে সময়সূচি মেলানো কষ্টকর হয়ে পড়বে। শিক্ষার্থীরা যদি মনে করে তারা ক্লাস করবে না বা এমন কিছু তবে স্ব-স্ব বিভাগের মাধ্যমে এই বিষয় জানাতে পারে৷ পরবর্তীতে আমরা এটা নিয়ে সিদ্ধান্ত নিব।

তীব্র গরমে ভবনে বিশুদ্ধ পানির সংকটের ব্যাপারে তিনি জানান, বিশুদ্ধ পানির বিষয়টা বিভাগের কাজ। ফিল্টার মেরামত, স্থাপনের ব্যাপারে তোমরা বিভাগীয় প্রধানকে জানালেও আশাকরি সমাধান পাবে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে